ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

রাখাইনে জাতিসংঘের রোহিঙ্গা গ্রাম পরিদর্শনের অনুমতি

রাখাইনে জাতিসংঘের রোহিঙ্গা গ্রাম পরিদর্শনের অনুমতি

মিয়ানমার সরকার জাতিসংঘের কয়েকটি দলকে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের কিছু এলাকা পরিদর্শনের অনুমতি দিয়েছে। জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) ও জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)’র চারটি দল উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে দুই সপ্তাহ অবস্থান করবে। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে সিএনএন জানায়, সম্প্রতি মিয়ানমার সরকার জাতিসংঘের চারটি দলকে ২৩টি স্বতন্ত্র গ্রাম ও তিনটি ওয়ার্ড পরিদর্শনের অনুমতি দিয়েছে।

রোহিঙ্গাদের স্বেচ্ছা ও নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিতে গত জুনে জাতিসংঘের সঙ্গে মিয়ানমারের সমঝোতা চুক্তি স্বাক্ষরের পর রাখাইনে এটাই হবে জাতিসংঘ প্রতিনিধি দলের প্রথম সফর। এ সম্পর্কে জাতিসংঘের শরণার্থী সংস্থার মুখপাত্র আউইফে ম্যাকডনেল সিএনএন-কে বলেন, ‘গত বছরের আগস্ট থেকে সংকটের পুরোটা সময় রাখাইনের মংডু গ্রামে ইউএনএইচসিআর-এর একটি কার্যালয় ও দল মোতায়েন থাকলেও মাঠ পর্যায়ের পরিদর্শন তাদের জন্য কঠোরভাবে নিষিদ্ধ ছিল।’

গত বছরের আগস্টে মিয়ানমার সেনা নিপীড়নের মুখে বাংলাদেশে আশ্রয় নিয়েছে সাত লাখের বেশি রোহিঙ্গা। জাতিসংঘসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম রোহিঙ্গ জনগোষ্ঠীর ওপর চালানো বার্মিজ সেনাদের ওই নিপীড়নকে ‘জাতিগত নিধন’হিসেবে উল্লেখ করেছে। যদিও এই অবিযোগ প্রত্যাখ্যান করেছে মিয়ানমার।

সূত্র: সিএনএন

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত