ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৩ মিনিট আগে
শিরোনাম

জার্মানিতে হাজার হাজার শিশুকে নির্যাতন করছে যাজকরা

জার্মানিতে হাজার হাজার শিশুকে নির্যাতন করছে যাজকরা

জার্মান ক্যাথলিক চার্চের ধর্মযাজকরা সে দেশের ৩ হাজার ছয়শোর বেশি শিশুর ওপর নানাভাবে যৌন নির্যাতন করেছেন বলে ফাঁস হওয়া একটি প্রতিবেদনে জানা যাচ্ছে। ১৯৪৬ সাল থেকে ২০১৪ পর্যন্ত অর্থাৎ প্রায় ৭০ বছর ধরে চলেছে এসব নির্যাতনের ঘটনা।

চার্চ কর্তৃপক্ষের করা তদন্তেই এসব তথ্য বেরিয়ে এসেছে। ২৫ সেপ্টেম্বর ওই প্রতিবেদনটি প্রকাশ হওয়ার কথা রয়েছে।

প্রতিবেদন বলা হয়েছে, দেশটির ১৬৭০ জন যাজক ৩৬৭৭ নাবালকের ওপর যৌন হামলা করেছেন। এই প্রতিবেদনটি প্রকাশ করেছে জার্মান সংবাদপত্র স্পিগেল অনলাইন।

এ প্রসঙ্গে চার্চের একজন মুখপাত্র বলেছেন, ‘এটি খুবই উদ্বেগের এবং অসম্মানজনক’।

সারা বিশ্বের রোমান ক্যাথলিক চার্চে যে দশকের পর দশক ধরে যৌন নির্যাতনের ঘটনার তথ্য প্রকাশ হয়ে আসছে, তারই ধারাবাহিকতায় জার্মানির এসব তথ্য বেরিয়ে এসেছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, মাত্র ৩৮ শতাংশ অভিযুক্ত নির্যাতনকারীর বিরুদ্ধে হালকা ধরণের শৃঙ্খলা ভঙ্গের ব্যবস্থা নেয়া হয়েছে। অথচ প্রতি ছয়টি অভিযোগের মধ্যে অন্তত একটি ধর্ষণের ঘটনা রয়েছে। নির্যাতনের শিকার বেশিরভাগই ছেলে শিশু, যাদের বয়স গড়ে ১৩ বছরের নীচে।

অনেক সময় এসব নির্যাতনকারী নতুন এলাকায় কাজ করতে গিয়েছেন, যেখানে কাউকে তাদের আগের অপরাধের বিষয়ে কোন সতর্ক করা হয়নি।

জার্মানির তিনটি বিশ্ববিদ্যালয় মিলে চার্চের ওপর ওই অনুসন্ধানী গবেষণাটি করেছে। এর লেখকরা বলছেন, সত্যিকারের নির্যাতনের ঘটনা হয়তো আরো অনেক ব্যাপক, কারণ অনেক তথ্যই ধ্বংস করে ফেলা হয়েছে বা বিকৃত করা হয়েছে।

জার্মান বিশপদের একটি সম্মেলনে চার্চের মুখপাত্র বিশপ স্টিফান একেরমান বলছেন, এই গবেষণায় যেভাবে যৌন নির্যাতনের তথ্য বেরিয়ে এসেছে, তাতে এটি খুবই উদ্বেগের এবং লজ্জাজনক।

তিনি আরো বলেন, ‘চার্চের অন্ধকার দিক বের করে আনা এবং নির্যাতনের শিকার মানুষদের জন্যই জন্য প্রতিকার গবেষণাটির মূল লক্ষ্য, সেই সঙ্গে আমরাও যাতে অতীতের ভুলগুলো দেখতে পারি এবং ভবিষ্যতে এরকম ঘটনা আর যাতে না ঘটে সেই ব্যবস্থা নিতে পারি।’

স্পিগেলের এই প্রতিবেদনের বিষয়ে এখনো কোন মন্তব্য করেনি ভ্যাটিকান। তবে বুধবার অন্য একটি আয়োজনে কীভাবে শিশুদের সুরক্ষা নিশ্চিত করা যায়, সে বিষয়ে আলোচনার জন্য আগামী ফেব্রুয়ারিতে বিশপদের একটি সম্মেলন ডেকেছেন পোপ ফ্রান্সিস।

সম্প্রতি বিশ্বের অনেক চার্চের যাজকদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে এবং অভিযোগ রয়েছে যে, চার্চের নেতারা সেসব চেপে রেখেছেন অথবা গুরুত্ব দেননি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া রাজ্যের রাজ্যে তিনশো জন যাজকের হাতে ১ হাজারের বেশি শিশু নির্যাতনের তথ্য বেরিয়ে আসে। তদন্তকারীরা দেখতে পেয়েছেন, এসব তথ্য জানার পরেও চেপে রেখেছিল চার্চ।

সূত্র: বিবিসি বাংলা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত