ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

তিমি শিকারের অনুমতি পেল না জাপান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ২২:৪১  
আপডেট :
 ১৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:৫৬

তিমি শিকারের অনুমতি পেল না জাপান

বাণিজ্যিকভাবে তিমি শিকারের ৩২ বছরের নিষেধাজ্ঞা উঠাতে অনুমতি চেয়েছিল জাপান কিন্তু তাদের সেই আবেদন প্রত্যাখ্যান করল স্তন্যপায়ী প্রাণী সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল হোয়েলিং কমিশন। খবর আল জাজিরার।

শুক্রবার ব্রাজিলে ইন্টারন্যাশনাল হোয়েলিং কমিশনের সদস্যদের নিয়ে অনুষ্ঠিত একটি দ্বিবার্ষিক সম্মেলনে তিমি শিকার নিয়ে একটি ভোটের আয়োজন করে সংস্থাটি। সেখানে তিমি শিকারের পক্ষে ভোট দেয় ২৭ টি দেশ এবং এর বিপক্ষে ভোট দেয় ৪১টি দেশ। ইন্টারন্যাশনাল হোয়েলিং কমিশনের সদস্য হয়েও এই ভোট কার্যক্রমে অংশগ্রহণ করেনি রাশিয়া, দক্ষিণ কোরিয়া এবং মোনাকো। শুধু মাত্র নরওয়ে এবং আইসল্যান্ড দুটি দেশ যেখানে তিমি শিকার বৈধ। এই দুটি দেশ জাপানের পক্ষেই ভোট দিয়েছে।

তিমি শিকারের অনুমতি না পাওয়ার পর জাপানের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ইন্টারন্যাশনাল হোয়েলিং কমিশনের সদস্যপদ নিয়ে মৌলিক পুনঃমূল্যায়ন করবে জাপান। ১৯৮৬ সালের ইন্টারন্যাশনাল হোয়েলিং কমিশন জাপানের বাণিজ্যিকভাবে তিমি শিকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করে।

আন্তর্জাতিক সামুদ্রিক প্রাণী সংরক্ষণ সংস্থার পরিচালক পেট্রিক রামেজ এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, এটা তিমিদের জন্য ভালো খবর। জাপানের নিদারুণ প্রস্তাব মেনে নিলে পেছনের দিকে যাওয়ার একটি বড় ধাপ হতো। তিনি বলেন, এটা স্পষ্ট যে জাপানের উচিত তিমির প্রতি বিশ্বের ঐক্যমতের সাথে একমত পোষণ করা।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত