ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বৌদ্ধ সন্ন্যাসীদের যৌন নির্যাতনের কথা আগেই জানতেন দালাইলামা

যৌন নির্যাতনের কথা আগেই জানতেন দালাইলামা

বৌদ্ধ সন্ন্যাসীদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ নতুন কোনও বিষয় নয়। প্রায় আড়াই দশক ধরে বৌদ্ধ গুরুদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ সম্পর্কে ওয়াকিবহাল রয়েছেন তিব্বতের ধর্মগুরু দলাইলামা। ইউরোপ সফররত ধর্মগুরুর এ মন্তব্য বিতর্কে নতুন মাত্রা যোগ করেছে।

দীর্ঘ ইউরোপ সফরের এ পর্যায়ে নেদারল্যান্ডসে অবস্থান করছেন দালাইলামা। বৌদ্ধ ধর্মগুরুদের হাতে ধর্ষণের শিকার নির্যাতিতা আন্দোলনকারীরা শুক্রবার তিব্বতি ধর্মগুরুর সঙ্গে দেখা করেন।

এরপর ডাচ জাতীয় টিভিতে একটি সাক্ষাৎকারে সেই প্রসঙ্গ ওঠে। দfলাইলামা বলেন, ‘ধর্মগুরুদের হাতে ধর্ষণ কোনও নতুন বিষয় নয়। আমি বিষয়টি আগে থেকেই জানি।’

ওই সাক্ষাৎকারে ৮৩ বছরের ধর্মগুরু আরো জানান, ২৫ বছর আগে ধর্মশালায় একটি পাশ্চাত্য বৌদ্ধ সম্মেলন হয়েছিল। সেখানেই একজন তাকে যৌন নির্যাতনের এই সমস্যার কথা জানান।

তিনি বলেন, যৌন নির্যাতনের মতো অপরাধ যারা করে, তারা গৌতম বুদ্ধর আদর্শ ও শিক্ষা মানে না। তারা সমাজের কলঙ্ক। এই ধরনের ঘটনা বন্ধ করতে বৌদ্ধ সন্ন্যাসীদের আরও কঠোর ভাবে বিষয়টি দেখা উচিত বলে মানে করেন দলাইলামা।

দালাইলামার ইউরোপ মুখপাত্র সেতেন স্যামদুপ ছোয়েকাপা জানান, দালাইলামা বরাবরই বৌদ্ধ সন্ন্যাসীদের যৌন নির্যাতন ও অন্যান্য অনৈতিক কাজকর্মের নিন্দা করে এসেছেন। এ বছরের নভেম্বরে ফের ধর্মশালায় বৌদ্ধ ধর্মগুরুদের সম্মলেন রয়েছে। সেখানে বিষয়টি নিয়ে আলোচনা হবে বলেও জানান ছোয়েকাপ।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত