ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

এ সপ্তাহে বিশ্বের সেরা ৪ খবর

এ সপ্তাহে বিশ্বের সেরা ৪ খবর
উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন

সামনের পুরো সাতদিন ধরে কি ঘটবে, তার সবকিছুই আমরা জানি, এমনটি কখনই বলা সম্ভব নয়। তবে চলতি সপ্তাহে কি ঘটতে পারে, তার কিছু ধারণা করা যায়। সপ্তাহের সম্ভব্য ৪ সেরা খবর এখানে তুলে ধরা হলো।

১. পিয়ংইয়ংয়ে কিম-মুন বৈঠক

উত্তর কোরিয়ান প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে পিয়ংইয়ংয়ে মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) বৈঠকে বসার কথা রয়েছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের।

এক দশকের বেশি সময় পর এই প্রথম দক্ষিণ কোরিয়ার কোন শীর্ষ নেতা উত্তরের রাজধানীতে যাচ্ছেন। কাগজপত্রের হিসাবে যে দেশ দুটি এখনো যুদ্ধের মধ্যে রয়েছে।

এ বছরের গোড়ার দিকে এই দুই নেতা আরো দুটি বৈঠকে অংশ নিয়েছিলেন। সেখানে কোরীয় উপদ্বীপ এলাকা থেকে পারমানবিক ক্ষেপণাস্ত্র কর্মসূচী বন্ধের বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম।

তবে এখনো বেশকিছু স্পর্শকাতর বিষয় রয়ে গেছে। তার মধ্যে রয়েছে উত্তর কোরিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞায় দক্ষিণ কোরিয়ার অংশগ্রহণ এবং উত্তর কোরিয়ায় মানবাধিকার লঙ্ঘনের মতো বিষয়গুলো।

২. অ্যামি অ্যাওয়ার্ড

সোমবার রাতে (১৭ সেপ্টেম্বর) আমেরিকার লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৭০তম বার্ষিক অ্যামি অ্যাওয়ার্ড।

আমেরিকান টেলিভিশন অনুষ্ঠানের জন্য সম্মানসূচক এই আয়োজনটি এতদিন বিনোদন হিসাবেই দেখা হত। কিছুদিন আগে থেকে এর সঙ্গে জড়িয়েছে রাজনীতিও।

'অ্যাপ্রেন্টিস' অনুষ্ঠানের জন্য দুইবার মনোনয়ন পেয়েও পুরস্কার না পাওয়ায় একে রাজনীতির অনুষ্ঠান বলে বর্ণণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি ২০১২ সালে টুইট করেছিলেন, ‘অ্যামি অ্যাওয়ার্ডের পুরোটাই রাজনীতি, এ কারণেই...অ্যাপ্রেন্টিস জিততে পারেনি।’

এ নিয়ে বেশ কয়েকজন তারকা অভিনেতা গতবছর ট্রাম্পকে ব্যাঙ্গ করেছেন।

অনেকেই অপেক্ষা করছেন যে, এ বছর কি ঘটবে?

৩. ইউরোপীয় ইউনিয়নের বৈঠক

ইউরোপীয় ইউনিয়নের নেতারা অস্ট্রিয়ার সলযবার্গে বৃহস্পতিবার একটি বিশেষ বৈঠকে বসতে যাচ্ছেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মের জন্য এই বৈঠকটি একটি সুযোগ হিসাবে দেখা হচ্ছে। এখানে তিনি ব্রেক্সিট চুক্তির বিষয়ে ইউরোপের অন্য নেতাদের সঙ্গে আলোচনা করতে পারবেন।

আলোচনায় অগ্রগতি হচ্ছে বলে জানিয়েছে উভয় পক্ষই। কিন্তু চুক্তিতে পৌঁছাতে এখনো অনেক বিষয় বাকি রয়ে গেছে। বিশেষ করে আয়ারল্যান্ডের সীমান্ত, তথ্য সুরক্ষা এবং ইউরোপের কোর্ট অফ জাস্টিসের বিষয়গুলো অমীমাংসিত রয়ে গেছে।

৪. হ্যারিকেন মারিয়ার এক বছর

পুয়ের্তে রিকোয় হ্যারিকেন মারিয়ার আঘাত হানার একবছর পূর্ণ হচ্ছে বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর)। এখনো ওই আঘাতের ধকল কাটিয়ে উঠতে পারেনি দ্বীপ দেশটি।

পুয়ের্তে রিকো যুক্তরাষ্ট্রের একটি আন ইনকর্পোরেটেড টেরিটরি বা বিচ্ছিন্ন অঞ্চল, যার নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্রের হাতে থাকলেও, মার্কিন সংবিধান পুরোপুরি প্রযোজ্য হয় না।

ওই হ্যারিকেনের পর এখনো দ্বীপটিতে উন্নয়ন কার্যক্রম চলছে। মাত্র গত মাসে সেখানে পুরোপুরি বিদ্যুৎ ব্যবস্থা চালু হয়েছে। ওই ঝড়ে দ্বীপটিতে ৩ হাজারের বেশি মানুষ মারা যায় এবং একশো বিলিয়ন ডলারের বেশি ক্ষয়ক্ষতি হয়।

ধারণা করা হচ্ছে, এই বর্ষপূর্তিতে এই দ্বীপ দেশটি আবার সবার নজরে উঠে আসবে।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত