ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

১৪ আরোহী নিয়ে রুশ সামরিক বিমান অদৃশ্য

১৪ আরোহী নিয়ে রুশ সামরিক বিমান অদৃশ্য

১৪ জন আরোহী নিয়ে সিরিয়ার আকাশসীমা থেকে নিখোঁজ হয়েছে একটি রুশ সামরিক বিমান। ইলিউশিন-২০ বিমানটি ভূমধ্যসাগর অতিক্রমকালে রাডার থেকে অদৃশ্য হয় বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা। এ ঘটনায় পরোক্ষভাবে ইসরায়েলকে দায়ী করেছে মস্কো।

এদিকে এই রুশ বিমান নিখোঁজ হওয়ার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, সিরিয়ায় ইসরায়েলি যুদ্ধবিমানগুলো হামলা চালানোর সময় এ ঘটনা ঘটে। এরপর ওই বিমান ও এর যাত্রীদের কি পরিণতি হয়েছে তারা আর জানতে পারেনি।

তবে এক মার্কিন কর্মকর্তা স্থানীয় সংবাদ মাধ্যম সিএনএন’কে বলেছেন, ইসরায়েলি বিমান হামলার সময় সিরিয়ার সরকারি বাহিনী ভুল করে ওই রুশ বিমানে গুলি করেছিল।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যম তাস জানায়, ‘সিরিয়ার লাটকিয়া প্রদেশে ইসরায়েলের এফ-১৬ বিমানগুলো হামলা চালাবোর সময় রাশিয়ার ইলিউশিন-২০ বিমানটি রাডার থেকে অদৃশ্য হয়ে যায়।’

তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ইসরায়েল। ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র কেবল বলেন, ‘আমরা কোনো বিদেশি সংবাদের ওপর মন্তব্য করবো না।’

এদিকে মস্কোর আর টি নেটওয়ার্ক প্রকাশিত খবরে বলা হয়েছে, ভূমধ্যসাগরে ফরাসি ফ্রিগেট থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করার সময়ই রাডারের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয় ওই রুশ বিমানটির। তবে কোনো রকম হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে ফরাসি বাহিনী।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সিরিয়ার উপকূল থেকে খামেইমিম বিমানঘাঁটিতে যাওয়ার পথে নিখোঁজ হয়েছে বিমানটি।

রুশ বিমান অদৃশ্য হওয়ার ঘটনায় জড়িত থাকার কথা নাকচ করেছে পেন্টাগন-ও।

প্রসঙ্গত, সিরিয়ার বশির আল আসাদের সরকারকে সমর্থন করে থাকে রাশিয়া। সিরিয়া সরকারের সমর্থনে রুশ যুদ্ধবিমানগুলো বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে নিয়মিত অভিযানও চালিয়ে থাকে।

এর আগে ২০১৫ সালে সিরিয়া সীমান্তের কাছে একটি রুশ যুদ্ধবিমান ভূপতিত করেছিলো তুরস্ক। এছাড়া ২০১৬ সালে সোচি বিমানবন্দর থেকে সিরিয়ার খামেইমিম যাওয়ার পথে ৯২ জন আরোহী নিয়ে সিরিয়ায় বিধ্বস্ত হয়েছিল রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের টিইউ-১৫৪ বিমানটি।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইদলিব প্রদেশে রাশিয়ার সুখোই-২৫ যুদ্ধবিমান ভূপতিত করেছিল বিদ্রোহীরা।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত