ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

মোদির জন্মদিনে রাহুল-মমতার শুভেচ্ছা

মোদির জন্মদিনে রাহুল-মমতার শুভেচ্ছা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৬৮তম জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এর আগে মোদিকে শুভকামনা জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপধ্যায়ও।

যদিও রাফাল থেকে শুরু করে বিজয় মাল্য— নানা প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে কথা শোনাতে ছাড়েন না রাহুল গান্ধী। কিন্তু জন্মদিন বলে কথা। তাই তো সোমবার এক শুভেচ্ছা বার্তায় মোদির ‘সুস্বাস্থ্য’ ও ‘সদা সুখ’ কামনা করলেন কংগ্রেস সভাপতি।

কিছু দিন আগেই সংসদে আচমকা ‘জাদু কি ঝাপ্পি’ দিয়ে মোদিকে হতচকিত করে দিয়েছিলেন রাহুল। বোঝাতে চেয়েছিলেন মোদীর অহং আর অসহিষ্ণুতার পাল্টা ভালবাসাই তার বিকল্প রাজনীতি। প্রকাশ্যে মন্তব্য না করলেও কংগ্রেসের একাংশ নেতা মোদির ‘সদা সুখ’ কামনার মধ্যে ‘অসুখী মোদির প্রতি’ রাহুলের রাজনৈতিক বার্তা দেখতে পাচ্ছেন।

শুভেচ্ছার জবাবে মোদি ধন্যবাদ জানিয়েছেন সকলকেই। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের শুভেচ্ছার জবাবে ‘জি’ না লিখে মমতা ‘দিদি’ বলে উল্লেখ করে ধন্যবাদ জানিয়েছেন।

শুভেচ্ছার রাজনীতি থেকে দূরে থাকেননি অরাজনৈতিক ব্যক্তিরাও। চলচ্চিত্র-ক্রীড়া ও অন্যান্য ক্ষেত্রের তারকাদের মধ্যে অক্ষয়কুমার যেমন। তার ‘হৃদয়ের কাছাকাছি বিষয়গুলির পাশে দাঁড়ানোর জন্য’ অক্ষয় ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রীকে। বিষয়গুলির সবই তার সাম্প্রতিক ছবি ও সমাজসেবার ক্ষেত্রের সঙ্গে যুক্ত। প্রকাশ্যে শৌচ বন্ধ করা, সস্তায় স্যানিটারি ন্যাপকিন জোগানো ও জওয়ানদের পরিবারের পাশে দাঁড়ানো ইত্যাদি।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুর পাশাপাশি মোদিকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তার বার্তার একটি অংশ হল, ‘আগামী অনেক বছর দেশের সেবা করতে থাকুন।’

দল মত নির্বিশেষে অনেকেই প্রণববাবুর বার্তাকে অর্থবহ মনে করছেন। এর আগে নাগপুরে আরএসএসের সভায় গিয়ে কংগ্রেসের অন্দরে আলোড়ন ফেলে দিয়েছিলেন তিনি।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত