ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

প্রথমবারের মতো চাঁদে ব্যক্তিগত সফর

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:২৬  
আপডেট :
 ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩৪

চাঁদে ব্যক্তিগত সফর!
ছবি: বিবিসি

২০২৩ সালে চাঁদে প্রথমবারের মতো ব্যক্তিগত সফরে যাবেন জাপানের ধনকুবের ইয়ুসাকু মাইজেয়া। মহাকাশযান সংস্থা স্পেসএক্স জানিয়েছে, ইয়ুসাকু মাইজেয়া হবেন তাদের প্রথম যাত্রী যিনি ব্যক্তিগত কারণে চাঁদে ভ্রমণ করবেন। খবর বিবিসির।

২০১৬ সালে বিগ ফেল্ক নামে একটি রকেট উদ্ভাবনের পরিকল্পনার কথা জানায় মহাকাশযান সংস্থা স্পেসএক্স । সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, ওই রকেট যারা ব্যক্তিগতভাবে চাঁদে যেতে চান তাদের স্বপ্ন পূরণ করবে। এর আগে একটি টুইট বার্তায় স্পেসএক্স এর কর্ণধার এলন মাস্ক জানিয়েছিলেন, জাপানের একজন যাত্রী যিনি চাঁদে প্রথমবারের মতো ব্যক্তিগত সফর করবেন।

কিন্তু ইয়ুসাকু মাইজেয়ার চাঁদ ভ্রমণ এমন এক রকেটের ওপর নির্ভর করছে যা এখনও তৈরি করা হয়নি। স্পেসএক্স এর কর্ণধার মাস্ক জানান, আমরা এখনো শতভাগ নিশ্চিত নই যে আমরা এমন ফ্লাইট আনতে পারবো কিনা। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্পেসএস্ক সদরদপ্তরে তিনি এমন কথা বলেন।

৪২ বছর বয়সী জাপানের ধনকুবের ইয়ুসাকু মাইজেয়া বলেন, আমি চাঁদে যাওয়ার জন্য মুখিয়ে আছি। গতবছর নিউ ইয়র্কে বিখ্যাত চিত্র শিল্পী জীন মাইকেল বাস্কুইয়াতের একটি চিত্রশিল্প ১১০.৫ মিলিয়ন ডলারে কিনে আলোচনায় আসেন জাপানের ধনকুবের ইয়ুসাকু মাইজেয়া।

চিত্র প্রেমী এই ধনকুবের জানান, চাঁদের এই যাত্রায় আমি ছয় থেকে আটজন চিত্রশিল্পী নিয়ে যেতে চাই। তাদেরকে পৃথিবীতে ফিরে আসার পর নতুন কিছু তৈরি করতে বলা হবে। তাদের ওই কর্মগুলো আমাদের মতো মানুষদের চাঁদে যাওয়ার জন্য আরো উৎসাহ যোগাবে।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত