ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫ অাপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪৭

প্রিন্ট

পাল্টা জবাব দিবে চীন

পাল্টা জবাব দিবে চীন
জার্নাল ডেস্ক

প্রায় ছয় হাজার চীনা পণ্যের ওপর নতুন করে আরো ২০ হাজার কোটি ডলার মূল্যের শুল্ক আরোপ করতে চলেছে যুক্তরাষ্ট্র । এটিই হবে বেইজিংয়ের ওপর যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ধরনের শুল্ক আরোপের ঘটনা। তবে যুক্তরাষ্ট্রের এমন ঘোষণার পর এবার এই নিষেধাজ্ঞার পাল্টা জবাব দেয়ার ঘোষণা দিয়েছে চীন। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

চীনের বাণিজ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের বিরুদ্ধে চীন পাল্টা ব্যবস্থা নিবে। মঙ্গলবার দেয়া বিবৃতিতে চীনের বাণিজ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে আরো বলা হয়, সোমবার ডোনাল্ড ট্রাম্পের নতুন করে শুল্ক আরোপের ঘোষণা নতুন ভাবে দেশ দুটির ভেতর অনিশ্চয়তা তৈরি করেছে। যুক্তরাষ্ট্রের এমন বাজে কর্মকাণ্ডের ফলে হতে যাওয়া খারাপ পরিণতির জন্য তাদের সতর্ক থাকা উচিত।

এদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, বেইজিং যুক্তরাষ্ট্রের এমন একতরফা এবং সংরক্ষণবাদী বাণিজ্যিক সিদ্ধান্ত মেনে নিবে না এবং যথাযথ সময়ে মার্কিন পণ্য আমদানির ওপর ব্যবস্থা নেয়া হবে।

চীন সরকারের আরেকটি সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নতুন শুল্ক আরোপের ঘোষণা আগামী সপ্তাহে ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য চীন প্রতিনিধিদলের সাথে মার্কিনীদের একটি বাণিজ্য বৈঠকের পরিকল্পনাকে ভেস্তে দিয়েছে।

উল্লেখ্য, আগামী ২৪ সেপ্টেম্বর থেকে চীনের ওপর নতুন শুল্ক আরোপের বিষয়টি কার্যকর করার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রথম পর্যায়ে চীনের পণ্যগুলোর ওপর ১০ শতাংশ শুল্ক কার্যকর হবে। আগামী বছরের শুরু থেকে তা বেড়ে ২৫ শতাংশে গিয়ে দাঁড়াবে এবং এ নিয়ে দুই দেশ নতুন কোনো চুক্তিতে না পৌঁছানো পর্যন্ত এ শুল্ক বহাল থাকবে।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত