ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

চুক্তি স্বাক্ষর: ‘যুদ্ধ বিহীন’ যুগের সূচনা করলেন কিম-মুন

‘যুদ্ধ বিহীন’ যুগের সূচনায় কিম-মুন

কোরিয়া উপদ্বীপকে পরমাণু হুমকি মুক্ত করতে একটি যৌথ সামরিক চুক্তিতে স্বাক্ষর করেছে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন। তারা একে ‘নতুন যুগের সূচনা’ হিসেবে উল্লেখ করেছেন।

এদিকে এই চুক্তিকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইটার বার্তায় তিনি দুই কোরিয়ার মধ্যে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘অত্যন্ত উত্তেজনাপূর্ণ’ হিসেবে উল্লেখ করেছেন।

বুধবার পিয়ংইয়ংয়ে অনুষ্ঠিত তিন দিনের বৈঠকের দ্বিতীয় দিনে এই চুক্তিতে স্বাক্ষর করেন কিম ও মুন। এরপর এক যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট মুন বলেন, তারা কোরিয়া উপদ্বীপকে ‘পরমাণু অস্ত্র মুক্ত করার একটি উপায়’ খুঁজে বের করতে সম্মত হয়েছেন। তার ভাষায়, ‘এই চুক্তির মাধ্যমে কোনো যুদ্ধ নয় (নো ওয়্যার) যুগের সূচনা হলো।’

তিনি আরো জানান, নতুন চুক্তিতে পিয়ংইয়ং তাদের ইয়ংবিয়ন পরমাণু কেন্দ্রটি ধ্বংস করতে সম্মত হয়েছে। পাশপাশি টংচ্যাং’র রি-ইঞ্জিন টেস্টিং ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রটি চিরতরে বন্ধ করারও প্রতিশ্রুতি দিয়েছে উত্তর কোরিয়া। এছাড়া জাতিসংঘের অস্ত্র পরিদর্শকদের উত্তর কোরিয়ার পরমাণু কেন্দ্রগুলো পরিদর্শনেও রাজি হয়েছেন কিম জং উন।

চলতি বছরে এ নিয়ে তৃতীয়বারের মত বৈঠকে বসলেন কিম ও মুন। আগের দুই বৈঠকে কোনো চুক্তি না হলেও এবারের পিয়ইয়ং বৈঠকে তারা এই নতুন চুক্তিতে স্বাক্ষর করেন।

এই বৈঠকে যোগ দিতে মঙ্গলবার সকালে সস্ত্রীক পিয়ংইয়ং পৌঁছান দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন। বিমানবন্দরে তাকে স্বাগত জানান স্বয়ং কিম।

পিয়ংইয়ং বৈঠকে চলতি বছর দুই নেতা চতুর্থবারে মত বৈঠকে বসতে সম্মত হয়েছেন যা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে। বৈঠকে অংশ নিতে প্রেসিডেন্ট কিম ‘যত দ্রুত সম্ভব’ সিউল সফরে যাবেন বলে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন। এটি হবে উত্তর কোরিয়ার কোনো নেতার প্রথম দক্ষিণ কোরিয়া সফর।

সূত্র: সিএনএন/রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত