ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৩১

প্রিন্ট

ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা

তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ
জার্নাল ডেস্ক

তিন তালাককে শাস্তি যোগ্য অপরাধ বলে মন্ত্রীপরিষদের স্বাক্ষর সংবলিত একটি অধ্যাদেশ অনুমোদন করেছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভা। ভারতের রাজনৈতিক দল ন্যাশনাল ডেমোক্র্যাটিক এলিয়ান্স (এনডিএ) ১০ মাস আগে এ নিয়ে সংসদে একটি বিল উত্থাপনের পর বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভা তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করে একটি অধ্যাদেশের অনুমোদন দেয়। খবর হিন্দুস্তান টাইমসের।

এ দিকে গত আগস্টে তিন তালাকের নিয়ম অসাংবিধানিক বলে রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট। আইনমন্ত্রী রভি শঙ্কর প্রসাদ এই অধ্যাদেশের বিষয়ে বলেন, সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞার পরেও তিন তালাকের ২০১টি অভিযোগ পাওয়া গিয়েছে। সুতরাং এটি বন্ধ করতে অধ্যাদেশের প্রয়োজন ছিল।

এই অধ্যাদেশে তাৎক্ষনিক তালাক দেয়ার জন্য তিন বছরের বেশি জেল দেয়ার শাস্তি রাখা রয়েছে এবং এ জন্য তালাকদাতার জরিমানা দেয়ারও বিধান রাখা হয়েছে । এ ছাড়া নারীদের ভরণপোষণের বিষয়টিকেও গুরুত্ব দেয়া হয়েছে।

ভারতে মুসলিম নারী আইন বিল ২০১৭ গত বছরের ডিসেম্বরে লোকসভায় পাশ হয় তবে রাজ্যসভায় গিয়ে সেটি আটকে যায়। ওই বিলটি নিয়ে বিরোধীদলগুলো সমালোচনা করায় এর কিছু পরিবর্তন আনা হয়। এই আইনের সর্বশেষ সংস্করণে বলা হয়েছে মহিলা, এবং তার নিকট আত্মীয়রা তিন তালাকের বিরুদ্ধে পুলিশকে অভিযোগ জানাতে পারবেন।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত