ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

রুশ বিমান ক্রয়: চীনের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

মার্কিন নিষেধাজ্ঞার কবলে চীন

রাশিয়ার কাছ থেকে সামরিক বিমান ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ক্রয় করায় চীনা সামরিক বাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই নিষেধাজ্ঞা সংক্রান্ত নির্বাহী আদেশ জারি করেন। এ সম্পর্কে মার্কিন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘এই নিষেধাজ্ঞার মূল লক্ষ্য হচ্ছে রাশিয়া।’

যুক্তরাষ্ট্র বলছে, এই ধরনের কেনাকাটার কারণে এর আগে মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়ছে মস্কো। ইউক্রেন ও যুক্তরাষ্ট্রের রাজনীতিতে রাশিয়ার হস্তক্ষেপের কারণেই এই ব্যবস্থা নেয়া হয়েছে।

বিবিসি বলছে, চীন সম্প্রতি ১০টি রুশ সুখোই সু-৩৫ জেটবিমান এবং এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করেছে।

যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা মিত্ররা ২০১৪ সাল থেকে রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতে যোগ দেয়নি বেইজিং। ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলটি রাশিয়ার অঙ্গীভূত হওয়ার ঘটনায় রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটে। পাল্টা ব্যবস্থা হিসেবে তখন মস্কোর ওপর অবরোধ আরোপ করে ওয়াশিংটন।

পরে ২০১৬ সালে অনুষ্ঠিত আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার অনধিকার হস্তক্ষেপ এবং সিরিয়ার চলমান গৃহযুদ্ধকে কেন্দ্র করে দু দেশের মধ্যে উত্তেজনা আরো বেড়েছে।

বৃহস্পতিবার চীনের ইক্যুইপমেন্ট ডেভলপমেন্ট ডিপার্টমেন্ট (ইডিডি) এবং এই বিভাগের প্রধান লি সাংফুর বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। মস্কোর কাছ থেকে অস্ত্র কেনার কারণে তাদের কালো তালিকাভুক্ত করা হয়েছে। এর অর্থ হচ্ছে যুক্তরাষ্ট্রে থাকা তাদের সব সম্পদ বাজেয়াপ্ত করা হবে। এছাড়া কোনও আমেরিকান এই চীনা নাগরিকদের সঙ্গে ব্যবসা বা কোনো আর্থিক লেনদেন করতে পারবে না।

এছাড়া যুক্তরাষ্ট্র রুশ সামরিক ও গোয়েন্দা সংস্থার আরও ৩৩ জনকে কালো তালিকায় ফেলেছে।

তবে মস্কোর এক রাজনীতিবিদ বলেছেন, এ ধরনের মার্কিন নিষেধাজ্ঞা তাদের যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র বিক্রিতে কোনো প্রভাব ফেলবে না।

ওই নাগরিকের নাম ফ্রাঞ্জ কিনসেভিচ। তিনি রুশ পার্লামেন্টের একজন সদস্য। মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে তিনি রুশ সংবাদ মাধ্যম ইন্টারফেক্স’কে বলেন, ‘আমি নিশ্চিত যে এ ধরনের চুক্তি নির্ধরিত নিয়মেই চলবে। কেননা চীনের জন্য এ ধরনের সামরিক সরঞ্জাম খুবই গুরুত্বপূর্ণ।’

এশিয়ার বাজারে রুশ অস্ত্র সামগ্রির বেশ চাহিদা রয়েছে। চ্যাথাম হাউজ রিপোর্ট’র সাম্প্রতিক প্রতিবেদন থেকে জানা যায়, দু হাজার সাল থেকে এশিয়ায় ৭০ শতাংশ অস্ত্র রপ্তানি করেছে মস্কো। এশিয়ায় রুশ অস্ত্রের প্রধান ক্রেতা হচ্ছে ভারত, চীন আর ভিয়েতনাম।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত