ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

গণেশের ছবি দিয়ে বিজ্ঞাপন: হিন্দুদের কাছে ট্রাম্পের দলের দুঃখ প্রকাশ

হিন্দুদের কাছে ট্রাম্পের দলের দুঃখ প্রকাশ

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টি তাদের প্রকাশিত একটি বিজ্ঞাপনকে কেন্দ্র করে হিন্দুদের কাছে ক্ষমা চেয়ে দুঃখ প্রকাশ করেছে। ওই বিজ্ঞাপনটি প্রকাশ করা হয়েছিল হিন্দুদের সমর্থন পাওয়ার আশায়। কিন্তু শেষ পর্যন্ত সেটা হিতে বিপরীত হয়েছে।

হিন্দুদের একটি ধর্মীয় উৎসব উপলক্ষে স্থানীয় পত্রিকায় প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি একটি বিজ্ঞাপন প্রকাশ করে। সেখানে হাতির মাথা বসানো দেবতা গণেশের ছবির নিচে লেখা ছিল ‘আপনি কি একটি গাধার পূজা করবেন নাকি হাতির? পছন্দ আপনার।’

যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাট দলের রাজনৈতিক প্রতীক গাধা আর ক্ষমতাসীন রিপাবলিকান দলের প্রতীক হাতি। টেক্সাসে রিপাবলিকান দলের ফোর্ট বেন্ড কাউন্টি শাখা স্থানীয় একটি পত্রিকায় বিজ্ঞাপনটি প্রকাশ করেছে।

এতে ক্ষোভ প্রকাশ করেছে হিন্দু আমেরিকান ফাউন্ডেশন। দলের প্রতি হিন্দুদের সমর্থন চাইতে গিয়ে বিজ্ঞাপনটিতে কেন গনেশের ছবি ব্যবহার করা হয়েছে রিপাবলিকান পার্টির টেক্সাস শাখার কাছে তার ব্যাখ্যাও জানতে চেয়েছে ওই ফাউন্ডেশন।

বহু হিন্দু টুইটারে এই বিজ্ঞাপনটিকে শেয়ার করেছেন এবং এবিষয়ে মন্তব্য করার জন্যে তারা রিপাবলিকান পার্টির প্রতি আহবান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের হিন্দু সম্প্রদায় ক্ষোভ প্রকাশ করার পরই ক্ষমা চেয়ে নেন রিপাবলিকান পার্টির এক নেতা। ফোর্ট বেন্ড কাউন্টি রিপাবলিকান পার্টির চেয়ারম্যান জেসি জেটন বলেন, ‘এই বিজ্ঞাপনের কারণে যদি কারো মনে আঘাত লেগে থাকে, আমরা তার কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। তবে কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার উদ্দেশে এই বিজ্ঞাপন করা হয়নি।’

রিপাবলিকান দলের পক্ষ থেকে এই দুঃখ প্রকাশের পরপরই হিন্দু আমেরিকান ফাউন্ডেশন তা মেনে নিয়েছে।

সূত্র: বিবিসি বাংলা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত