ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫ অাপডেট : ২ ঘন্টা আগে English

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৮, ১২:৩৩

প্রিন্ট

ভারত-পাকিস্তান বৈঠক বাতিল

ভারত-পাকিস্তান বৈঠক বাতিল
অনলাইন ডেস্ক

জম্মু-কাশ্মীরে তিন পুলিশ খুনের ঘটনার জেরে পাকিস্তানের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক বাতিল করেছে ভারত।

পাকিস্তানের অনুরোধে সাড়া দিয়ে ভারত নিউ ইয়র্কে আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক অনুষ্ঠানে রাজি হয়েছিল। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে আলোচনায় বসার কথা ছিল ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের।

কিন্তু জম্মু-কাশ্মীরে পুলিশ সদস্যদের অপহরণ ও হত্যার ঘটনার পর পাকিস্তানকে দোষারোপ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, আলোচনা আর সন্ত্রাস একসঙ্গে চলতে পারে না।

ওদিকে, বৈঠক বাতিলের পদক্ষেপকে ‘দুঃখজনক’ আখ্যা দিয়ে পাকিস্তান বলেছে, অভ্যন্তরীন চাপেই এটি করল ভারত।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী পর ইমরান খান এক চিঠিতে বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। ভারত বৃহস্পতিবার তাতে রাজি হলেও জানিয়েছিল, এ বৈঠকের অর্থ এই নয় যে, দুই প্রতিবেশী দেশের মধ্যে আবার আলাপ-আলোচনা শুরু হবে।

এরই মধ্যে জম্মু-কাশ্মীরের সোপিয়ানে বৃহস্পতিবার রাতেই জঙ্গিরা অপহরণ করে চার পুলিশ সদস্যকে। তাদেরই তিন জনের দেহ উদ্ধার হয়েছে পরদিন। অপহৃতদের একজন পালিয়ে আসতে পেরেছেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার বলেছেন, পাকিস্তানের নতুন করে আলোচনা শুরুর প্রস্তাবের পেছনে তাদের শয়তানি পরিকল্পনাটাও যে বেরিয়ে এসেছে তা এখন স্পষ্ট। নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের মুখোশ সরে গিয়ে আসল চেহারাটা বেরিয়ে পড়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত