ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫ অাপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৩

প্রিন্ট

‘আইসিসি নিজেই মিয়ানমারের বিচারে সক্ষম’

‘আইসিসি নিজেই মিয়ানমারের বিচারে সক্ষম’
জার্নাল ডেস্ক

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) নিজেই মিয়ানমারের বিচারে সক্ষম বলে মনে করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। রাখাইনে রোহিঙ্গাদের ওপর সংঘটিত জাতিগত নিধন, গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ তদন্তে নিরাপত্তা পরিষদ আন্তর্জাতিক অপরাধ আদালতের কাছে সুপারিশ করবে কিনা?- এমন প্রশ্নের জবাবে গুতেরেস বলেন, ইতোমধ্যে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে মোকাবেলার সামর্থ্যের প্রমাণ দিয়েছে আইসিসি।

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ আদালতের সনদে স্বাক্ষর করেনি মিয়ানমার। তাই সে দেশে সংঘটিত অপরাধ সরাসরি বিচারের এখতিয়ার আইসিসির নেই। সনদে স্বাক্ষর না করা দেশকে বিচারের আওতায় আনতে হলে নিরাপত্তা পরিষদের সুপারিশের প্রয়োজন হয়। তবে মিয়ানমারের ক্ষেত্রে ব্যতিক্রমী সিদ্ধান্ত এসেছে আইসিসির পক্ষ থেকে।

আইসিসির প্রসিকিউটর ফাতো বেনসুদার করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৬ সেপ্টেম্বর নেদারল্যান্ডসের হেগে সংস্থাটির তিনজন বিচারক বিশিষ্ট প্রি-ট্রায়াল কোর্ট মিয়ানমারের বিচারের পক্ষে রায় দেন। রায়ে বলা হয়, মিয়ানমার এই আদালতের সদস্য না হলেও বাংলাদেশ এর অন্যতম সদস্য দেশ। তাই এ ঘটনার বিচার করার এখতিয়ার আইসিসির রয়েছে।

উল্লেখ্য, চলতি মাসেই আইসিসি মিয়ানমারের বিচারের পক্ষে রায় ঘোষণার পর আইনজীবী ফাতো বেনসুদা জানান, রোহিঙ্গাদের জোরপূর্বক বিতাড়িত করার সময় তাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধগুলো যুদ্ধাপরাধ নাকি মানবতাবিরোধী অপরাধ তা তদন্ত করে দেখা শুরু হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত