ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

ভারতের প্রধান বিচারপতি ‘বিদ্রোহী’ রঞ্জন গগৈ

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

ভারতের প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন আসামের রঞ্জন গগৈই। বিদায়ী প্রধান বিচারপতি দীপক মিশ্রের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি।

বুধবার রাষ্ট্রপতি ভবনে তাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও উপস্থিত ছিলেন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, এইচডি দেবেগৌড়া-সহ আরও অনেকে।

দেশের ৪৬তম প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন রঞ্জন গগৈ। মোট ১৩ মাস সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি থাকবেন তিনি। ২০১৯ সালের ১৭ নভেম্বর তার মেয়াদ শেষ হবে।

১৯৭৮ সালে আইনজীবী হিসেবে নথিভুক্ত হয়েছিলেন গগৈ। ২০০১ সালে গুয়াহাটি আদালতের বিচারপতি পদে উন্নীত হন তিনি। এর দশ বছর পর ২০১১ সালে পাঞ্জাব হরিয়ানা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন গগৈ। ২০১২ সালে সুপ্রিম কোর্টে বিচারপতি পদের দায়িত্ব নেন। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি হওয়া তার জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়ের সূচনা।

রঞ্জন গগৈ প্রধান বিচারপতি হওয়ায় ইতিহাসের পাতায় ঢুকে পড়ল উত্তরপূর্ব ভারতও। এই প্রথম প্রধান বিচারপতি হলেন দেশের এই অঞ্চলের কোনও ব্যক্তি। আগামী তেরো মাস এই পদে থাকবেন আসামের রঞ্জন গগৈ।

দীপক মিশ্রর মেয়াদ শেষ হওয়ার পর সিনিয়রিটির বিচারে রঞ্জন গগৈয়েরই দায়িত্ব নেওয়ার কথা ছিল। কিন্তু উত্তরাধিকার হিসেবে দীপক মিশ্র একজন ‘বিদ্রোহী’-কে বাছবেন কিনা তা নিয়ে সন্দীহান ছিলেন অনেকে। কিন্তু সবাইকে চমকে দিয়ে গগৈকেই উত্তরাধিকারি ঘোষণা করেন বিচারপতি মিশ্র। দীপক মিশ্রর সুপারিশ মেনেই গগৈকে দায়িত্ব দেওয়া হল।

সূত্র: আজকাল

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত