ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৮, ১৬:৪৭

প্রিন্ট

প্রেসক্রিপশন বোঝা যাচ্ছে না, ৩ চিকিৎসকের জরিমানা

প্রেসক্রিপশন বোঝা যাচ্ছে না, ৩ চিকিৎসকের জরিমানা
জার্নাল ডেস্ক

প্রেসক্রিপশনের লেখা বোঝা যাচ্ছে না; তাই জরিমানা হল তিন চিকিৎসকের। গত বুধবার ভারতের উত্তরপ্রদেশের ইলাহাবাদ হাইকোর্টে চিকিৎসকদের এ জরিমানার ঘটনা ঘটেছে।

সাধারণত কারও হাতের লেখা দুর্বোধ্য, প্যাঁচালো হলে লোকে সে লেখাকে কটাক্ষ করে ‘ডাক্তারি লেখা’ বলে। অভিযোগ রয়েছে, বহুক্ষেত্রেই চিকিৎসকদের দেয়া প্রেসক্রিপশনের অক্ষরগুলো ওষুধের দোকানের কর্মীরা ছাড়া রোগী বা রোগীর অভিভাবকরা পড়তে পারেন না।

বিশেষ করে বাংলাদেশ ও ভারতে এ সমস্যাটি প্রকট। আর এ বিষয়টিকে অপরাধ হিসেবে নিয়েছেন ভারতের উত্তরপ্রদেশের ইলাহাবাদ হাইকোর্ট। এ কারণে তারা তিন চিকিৎসককে পাঁচ হাজার টাকা করে জরিমানা দেয়ার নির্দেশ দিয়েছেন।

চিকিৎসকদের এ কারণে আদালতে জরিমানা হওয়ায় ঘটনা এই প্রথম। ভারতের আনন্দবাজার পত্রিকায় প্রকাশ, গত সপ্তাহে তিনটি ফৌজদারি মামলার শুনানিতে আক্রান্তদের আঘাত কতটা গুরুতর তা জানাতে চিকিৎসকদের দেয়া প্রেসক্রিপশন জমা দেয়া হয় ইলাহাবাদ হাইকোর্টে।

কিন্তু তিন চিকিৎসকের লেখা সেই রিপোর্টগুলো পড়া যাচ্ছে না বলে ক্ষোভ প্রকাশ করেন বিচারপতিরা। আদালতের কাজ এতে বাধাপ্রাপ্ত হয়েছে এই অভিযোগে বুধবার ওই তিন চিকিৎসককে আদালতের গ্রন্থাগারে পাঁচ হাজার টাকা জমা দিতে বলেন বিচারপতিরা।

চিকিৎসকদের এভাবে না লিখে পারলে কম্পিউটারে প্রেসক্রিপশন টাইপ করতে বলা হয় আদালত থেকে। এ ব্যাপারে ওই তিন চিকিৎসককে জিজ্ঞেস করা হলে অতিরিক্ত কাজের চাপকে তাদের এ হাতের লেখার জন্য দায়ী করেছেন তারা।

প্রসঙ্গত ২০১৭ সালে বাংলাদেশের উচ্চ আদালতের এক নির্দেশনায় চিকিৎসকদের স্পষ্ট অক্ষরে পাঠ উপযোগী প্রেসক্রিপশন (ব্যবস্থাপত্র) লিখতে বলা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত