ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

খাশোগি হত্যায় জড়িত ১৫ সৌদির নাম প্রকাশ করেছে তুরস্ক

তুর্কি পত্রিকায় ১৫ সৌদির নাম প্রকাশ

সৌদি আরবের বিখ্যাত সাংবাদিক জামাল খাশোগির গুমের সঙ্গে জড়িত সন্দেহভাজন যে ১৫ সৌদিকে সনাক্ত করেছিল তুরস্কের গোয়েন্দা বাহিনী, ছবিসহ তাদের নাম প্রকাশ করেছে দেশটির সরকারপন্থি এক পত্রিকা।

খাশোগি গত মঙ্গলবার (২ অক্টোবর) ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান বিয়ে সংক্রান্ত কিছু কাগজপত্র সংগ্রহের জন্য। এসময় তার বান্ধবী কনস্যুলেটের বাইরেই তার জন্য অপেক্ষা করছিলেন। তিনি বলছেন, খাশোগিকে তিনি আর কনস্যুলেট থেকে বের হতে দেখেননি।

ওইদিন থেকেই নিখোঁজ রয়েছেন ওই সাংবাদিক। তুরস্কের ধারণা, সৌদি সরকারের কড়া সমালোচক হিসেবে পরিচিত খাশোগিকে সৌদি কনস্যুলেটের অভ্যন্তরেই হত্যা করা হয়েছে।

এর আগে তুরস্কের এক নিরাপত্তা সূত্র ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্সকে জানায়, সম্প্রতি সৌদি আরব থেকে ১৫ সদস্যের একটি দল ইস্তাম্বুল এসেছিল। তাদের মধ্যে কর্মকর্তা পর্যায়ের বেশ কিছু লোক ছিলেন। গত ২ অক্টোবর তারা সৌদি কনস্যুলেটে প্রবেশ করে। ওই একই দিনে কনস্যুলেটে গিয়েছিলেন সাংবাদিক খাশোগিও। পরে ওই সৌদি নাগরিকরা তুরস্ক ত্যাগ করে।

সাবাহ পত্রিকায় জন্ম তারিখসহ ওই ১৫ সৌদির তালিকা প্রকাশ করা হয়েছে। পত্রিকাটি বলছে, এদের ১২ জন এসেছিল গত মঙ্গলবার (২ অক্টোবর) সকালে। পরে ওই ১৫ জন চারটি ভিন্ন ভিন্ন সময়ে তুরস্ক ত্যাগ করে।

তবে পত্রিকাটি কীভাবে তাদের ছবি ও তথ্য পেল তার কোনো সূত্র জানায়নি।

এর আগে গত মঙ্গলবার (৯ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, তুর্কি কর্তৃপক্ষ এখন জামাল খাশোগির লাশবাহী কালো ভ্যান খুঁজছে। কেননা তাদের ধারণা, ওই গাড়িতে করেই খাশোগির মরদেহ ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট থেকে বের করে আনা হয়েছিল।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত