ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

একটি বাঘকে হত্যা করতে এত আয়োজন!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ১৩:২৮

একটি বাঘকে হত্যা করতে এত আয়োজন!

ভারতের মহারাষ্ট্রের এক জঙ্গলে চলছে ব্যাপক তল্লাশি অভিযান। বন বিভাগের কর্মকর্তা, বনরক্ষী, ট্রাংকুলাইজার বিশেষজ্ঞ, শার্প শ্যুটার, ট্র্যাকার, পশু চিকিৎসকসহ সব মিলিয়ে একশো জনের বেশি লোকের একটি দল। তারা সবাই মিলে খুঁজে বেড়াচ্ছেন এক বাঘিনীকে।

প্রায় ১৬০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ঘুরে বেড়াচ্ছে এই বাঘিনী। সেখানে বন বিভাগ ১০০টি ক্যামেরা ট্র্যাপ বসিয়েছে। কিন্তু এখনো পর্যন্ত ধরা যায়নি তাকে। মনে হচ্ছে মানুষকে টেক্কা মারার মতো বুদ্ধি তার আছে।

স্থানীয় গ্রামবাসীরা অধৈর্য হয়ে উঠেছে। তারা চায় এই পশুটিকে হত্যা করা হোক। কিন্তু স্থানীয় বন বিভাগের প্রধান কে এম অপর্ণা বলছেন, কাজটি সহজ নয়। একদিকে পাহাড়, ঘন জঙ্গল, ঝোপ-ঝাড়, যা কিনা বাঘের লুকিয়ে থাকার জন্য আদর্শ জায়গা, অন্যদিকে অনেক জায়গা পায়ে হেঁটে ছাড়া যাওয়াই যায় না। সেজন্যেই এই অভিযানে এত সময় লাগছে।

ভারতীয় বন বিভাগের নিয়ম অনুযায়ী যেকোন বন্য পশুকে আগে অজ্ঞান করে ধরার চেষ্টা করতে হবে। তবে সেই চেষ্টা ব্যর্থ হলে তাকে গুলি করে মারা যাবে।

২০১৪ সালের এপ্রিল থেকে ২০১৭ সালের মে মাস পর্যন্ত ওই এলাকায় এক হাজার ১৪৪ মানুষ বাঘ ও হাতির কবলে পড়ে মারা গেছেন বলে হিসাব দিয়েছে ভারতের পরিবেশ মন্ত্রণালয়।

মহারাষ্ট্রের যে বাঘিনীকে হত্যার চেষ্টা করছে বন বিভাগ, সেটি এ পর্যন্ত পাঁচজন মানুষকে হত্যা করেছে। ডিএনএ টেস্টে নাকি তার প্রমাণ মিলেছে।

বন বিভাগের কর্মকর্তা কেএম অপর্ণা বলেন, সম্প্রতি একজনকে ক্ষেতে কাজ করার সময় হত্যা করেছে। এর পর সেই লোকটির দেহ টেনে নিয়ে গেছে জঙ্গলের দিকে। যখন গ্রামের মানুষ বাঘিনীর দিকে পাথর ছুড়ে মারছিলেন, সেটিকে মোটেই ভয় পেতে দেখা যায়নি। এটি মোটেই স্বাভাবিক আচরণ নয়।

সশস্ত্র বন রক্ষীরা যেহেতু গাড়ি নিয়ে জঙ্গলে ঢুকতে পারছে না, তাই তারা সেখানে যাচ্ছে হাতির পিঠে চড়ে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত