ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার পথে আনোয়ার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৮, ০৬:৩৬

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার পথে আনোয়ার

মালয়েশিয়া সংসদের উপ-নির্বাচনে বিজয়ী হয়েছেন আনোয়ার ইব্রাহিম। এ বিজয়ের ফলে তিনি এখন দেশটির প্রধানমন্ত্রী হওয়ার পথে অনেকটাই এগিয়ে গেলেন।

শনিবার মালয়েশিয়ার নির্বাচন কমিশন ঘোষণা করেছে, উপ-নির্বাচনে মোট ভোটের শতকরা ৭১ ভাগ পেয়েছেন আনোয়ার। নির্বাচনে তিনি পান ৩১ হাজার ১৬ ভোট এবং তার সবচেয়ে কাছের প্রতিদ্বন্দ্বী পান মাত্র সাত হাজার ৪৫৬ ভোট। নির্বাচনে ওই আসনে মোট ছয়জন প্রার্থী ছিলেন।

নির্বাচনে বিজয়ের পর আনোয়ার বলেন, 'আমি অবশ্যই এ ফলাফলে খুবই খুশি এবং বিনয় প্রকাশ করছি।” নির্বাচনের ফলাফল মালয়েশিয়ার এ ক্যারজিম্যাটিক নেতার জন্য কারাগার থেকে এখন সংসদে যাওয়ার পথ সুগম করে দিল। আগামীকাল (সোমবার) তিনি সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন বলে ধারণা করা হচ্ছে।'

গত মে মাসে মালয়েশিয়ায় জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয় এবং আদালতের রায়ের কারণে সে নির্বাচনে তিনি নিজে অংশ নিতে না পারলেও দীর্ঘদিনের শত্রু মাহাথির মুহাম্মাদের সঙ্গে জোট করে আনোয়ার ইব্রাহিমের দল ক্ষমতাসীন নাজিব রাজাকের দলকে পরাজিত করে। মাহাথির মুহাম্মাদ নির্বাচনে বিজয়ী হওয়ার একদিন পরেই আনোয়ার ইব্রাহিমকে রাষ্ট্রীয় ক্ষমার আওতার আনা ব্যবস্থা করেন এবং গতকাল আনোয়ার উপ-নির্বাচনে অংশ নিলেন। মাহাথির মুহাম্মাদের সঙ্গে যে চুক্তি হয়েছে তাতে দুই বছর পর আনোয়ার ইব্রাহিমের কাছে প্রধানমন্ত্রীত্বের দায়িত্ব ছাড়ার কথা রয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত