ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : ৯ মিনিট আগে English

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ১০:৩২

প্রিন্ট

শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে হত্যা করতে চায় ভারত

শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে হত্যা করতে চায় ভারত
অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এবং প্রাক্তন প্রতিরক্ষা সচিব গোতাবায়া রাজপক্ষকে হত্যার ষড়যন্ত্র করছে ভারত। মঙ্গলবার মন্ত্রিসভার এক বৈঠকে এই বিস্ফোরক মন্তব্য করেছেন স্বয়ং প্রেসিডেন্ট সিরিসেনা।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের নয়াদিল্লি সফরের প্রাক্কালে তিনি এ ধরনের মন্তব্য করলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মন্ত্রীর বরাত দিয়ে সংবাদ মাধ্যম ‘ইকোনমি নেক্সট’ জানায়, ভারতীয় গোয়েন্দা বাহিনী ‘র’ তাকে হত্যার ষড়যন্ত্র করছে বলে ওই বৈঠকে অভিযোগ করেন প্রেসিডেন্ট সিরিসেনা। তার এই অভিযোগ শুনে হতবুদ্ধি হয়ে পড়েন বৈঠকে উপস্থিত অন্য মন্ত্রীরা।

এই জোড়া হত্যার ষড়যন্ত্রের ওপর শ্রীলঙ্কা পুলিশ যে তদন্ত চালাচ্ছে তার ধীরগতি নিয়েওে বৈঠকে অসন্তোষ প্রকাশ করেন সিরিসেনা। ওই একই কারণে তাকে দেশের আইনমন্ত্রীর প্রতিও ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়।

গত মাসে প্রেসিডেন্টের সচিবালয়ের এক কর্মচারী ওই ষড়যন্ত্রের কথা জানান। পুলিশের সোর্স হিসেবে কাজ করা ওই ব্যক্তি আরো জানান, ওই ষড়যন্ত্রের সঙ্গে পুলিশের এক উর্ধ্বতন কর্মকর্তাও জড়িত আছেন। তার দেয়া তথ্যের ওপর ভিত্তি করে তখন পুলিশের ডিআইজি নালাকা সিভাকে বরখাস্ত করা হয়।

পরে এ নিয়ে তদন্ত শুরু করে শ্রীলঙ্কা পুলিশ। তবে এখন পর্যন্ত ওই অভিযোগের সপক্ষে তেমন কোনো জোড়ালো প্রমাণ খুঁজে পাওয়া যায়নি বলে জানিয়েছে ইকোনমিনেকস্ট।

এ সম্পর্কে সূত্রটি ইকনমি নেক্সটকে জানায়, ‘আমি মনে করি ভারতের বিরুদ্ধে আনীত এই অভিযোগটি মিথ্যা। কারণ প্রেসিডেন্ট তার দাবির সমর্থনে কোনো প্রমাণ দেখাতে পারেনননি।’

ওই মন্ত্রী আরো বলেন, ‘আমাদের এখন এই গল্পের উৎপত্তি কীভাবে এসেছে তা খুঁজে বের করা উচিত।

এই অভিযোগ নিয়ে মঙ্গলবার প্রেসিডেন্ট সিরিসেনার একটি সংবাদ সম্মেলন করার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে তা বাতিল হয়ে যায়।

সূত্র: ইকোনমিনেক্সট/নিউজইন.এশিয়া

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত