ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ১৪:১২

প্রিন্ট

দোকানে দোকানে মিলছে গাঁজা

দোকানে দোকানে মিলছে গাঁজা
জার্নাল ডেস্ক

বিনোদনের জন্য গাঁজা সেবন ও বহন বৈধ বলে ঘোষণা দিয়েছে কানাডা। বুধবার মধ্যরাত থেকে এ সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটি। তার পরপরই যুবক-বৃদ্ধের লম্বা লাইন দেখা যায় সদ্য গড়ে উঠা গাঁজার দোকানগুলোতে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, গোটা কানাডাজুড়ে গাঁজার বাজার উন্মুক্ত ঘোষণা করা হয়েছে। এর আগে, গত কয়েক মাস ধরে দেশটির প্রদেশের বড় বড় শহরগুলোতে গাঁজা সেবনের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রস্তুতি নেয়া হয়।

কানাডার সবচেয়ে পূর্বের প্রদেশ নিউফাউন্ডল্যান্ডে বুধবার মধ্যরাতের ঘণ্টা বাজার সঙ্গে প্রথম বৈধভাবে গাঁজা বিক্রি শুরু হয়। সঙ্গে সঙ্গে গাঁজা প্রেমীরা বিভিন্ন দোকানে হুমড়ি খেয়ে পড়েন।

এদিকে কানাডার দেড় কোটি বাসাবাড়িতে নতুন আইন সম্পর্কে তথ্য এবং জনসচেতনতামূলক প্রচারণা পাঠানো হয়েছে। তাছাড়া কোথায় কোথায় গাঁজা কেনা এবং সেবন করা যাবে তা নির্ধারণ করে দিচ্ছে স্থানীয় প্রশাসন।

তবে মাদক সেবন করে ড্রাইভিং ইস্যু মোকাবেলা করতে পুলিশ বাহিনীকে হিমশিম খেতে হবে বলে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকেই।

কানাডাই প্রথম জি-সেভেন দেশ যারা গাঁজা বৈধ করেছে। এছাড়া গাঁজা উৎপাদন এবং বিক্রি এক বিরাট শিল্প হয়ে উঠছে দেশটিতে।

২০১৫ সালের নির্বাচনী প্রচারণাকালে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর একটি গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি ছিল, কানাডায় গাঁজার বৈধতা দেওয়া। যদিও ২০০১ সাল থেকেই দেশটিতে মেডিক্যাল মারিজুয়ানা (চিকিৎসার স্বার্থে গাঁজা ব্যবহার) বৈধ। এবার থেকে বিনোদনমূলক উদ্দেশ্যেও গাঁজা সেবনে কোনো বাধা থাকলো না।

এর আগে উরুগুয়েতে গাঁজা সেবন বৈধ করা হয়েছিল এবং পর্তুগাল ও নেদারল্যান্ডসেও এটি অপরাধমূলক মাদক নয়।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত