ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

সৌদি কনসাল জেনারেলের বাসভবনে তল্লাশি

সৌদি কনসাল জেনারেলের বাসভবনে তল্লাশি

সাংবাদিক জামাল খাশোগির হত্যার তদন্তের অংশ হিসেবে ইস্তাম্বুলে সৌদি আরবের কনসাল জেনারেলের বাসভবনে তল্লাশি চালিয়েছে তুর্কি পুলিশ। সেখান থেকে তারা হত্যাকাণ্ডের ওপর বেশ কিছু গুরুত্বপূর্ণ নমুনা সংগ্রহ করেছেন বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

বুধবার গভীর রাতে থেকে সৌদি কনসাল জেনারেল মোহাম্মদ আল-ওতাবির বাসভবনে তল্লাশি চালিয়েছে তুরস্কের তদন্তকারী দলটি। গত মঙ্গলবারই ওই তল্লাশি চালানোর কথা ছিল। কিন্ত সৌদি কনসাল জেনারেল ওমর সপরিবারে তুরস্ক থেকে তড়িঘড়ি রিয়াদ চলে যাওয়ায় তা সম্ভব হয়নি। পরে বুধবার রাতে তার অনুপস্থিতেই বাসভবনে তল্লাশি চালান স্থানীয় তদন্ত কর্মকর্তারা।

আল জাজিরা জানায়, দীর্ঘ ৯ ঘণ্টার বেশি সময় ধরে অনুসন্ধান চালানোর পর তারা ঘটনাস্থল ত্যাগ করেন। এই দলে পুলিশ ছাড়াও, ফরেনসিক বিশেষজ্ঞ ও প্রসিকিউটর ছিলেন।

তারা ঘটনাস্থল থেকে বেশ কিছু নমুনা সংগ্রহ করেছে। তবে এগুলো ডিএনএ না রক্তের নমুনা তা স্পষ্ট নয়।

আল জাজিরা প্রতিনিধি জানান, তদন্তকারী দলটি ওতাবির গ্যারেজ ও বাগানেও অনুসন্ধান চালিয়েছে। তারা বাগানে গর্ত খুঁড়েছে। দলের ফরেনসিক সদস্যরা তার বাড়ির সিড়িগুলোও পরীক্ষা করে দেখেন। পরে কিছু বাক্স ও পেটেরা নিয়ে তারা ঘটনাস্থল ত্যাগ করেন।

এ সম্পর্কে তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, সৌদি কনসাল জেনারেলের বাসভবনে তল্লাশি চালিয়ে অনেক গুরুত্বপূর্ণ প্রমাণ খুঁজে পেয়েছে তদন্তকারীরা। চলতি সপ্তাহে আরো পরের দিকে তারা এ সম্পর্কে বিস্তারিত জানাবেন বলেও তিনি জানান।

গত ২ অক্টোবর তালাক সংক্রান্ত নথিপত্র সংগ্রহের জন্য ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন ৫৯ বছর বয়সী খাশোগি। এরপর তাকে আর দেখা যায়নি। তুরস্ক বলছে, সৌদি কনস্যুলেটের অভ্যন্তরেই তাকে হত্যা করা হয়েছে। তাদের কাছে এই হত্যাকাণ্ডের ওপর ১০ মিনিটের একটি অডিও টেপ আছে বলেও দাবি করেছে তুরস্ক।

তবে এ কথা বিশ্বাস করছেন না হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি তুরস্কের কাছে ওই অডিও রেকর্ড চেয়ে পাঠিয়েছেন।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত