ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

সৌদি ব্যাখ্যা অপমানজনক: ওয়াশিংটন পোস্ট

সৌদি ব্যাখ্যা অপমানজনক: ওয়াশিংটন পোস্ট

বিখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যার দায় স্বীকার করে সৌদি সরকার যে ব্যাখ্যা দিয়েছে তা মানতে পারছে না যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্ট কর্তৃপক্ষ। তারা এই ‘বর্বর হত্যাকাণ্ড’ নিয়ে সৌদি আরবের দেয়া স্বীকারুক্তিকে ‘অপমানজনক’ বলে উল্লেখ করেছে।

এই পত্রিকাতেই কাজ করতেন খাশোগি।

পত্রিকাটির গ্লোবাল অপিনিয়ন এডিটর কারেন আথায়াহ বলেন, খাশোগি নিখোঁজ হওয়ার দুই সপ্তাহ পর এই বিবৃতি দিলেন সৌদি কর্তৃপক্ষ যা অপমানজনক। এখন প্রশ্ন হচ্ছে:

১. খাশোগির মরদেহ কি হয়েছে?

২.এতদিন ধরে সৌদি কর্মকর্তারা কেন মিথ্যা বললেন এবং সৌদি কনসাল জেনারেল কেন পালিয়ে গেলেন?

৩. আর সৌদি কর্মকর্তাদের সঙ্গে যে খাশোগির ‘সংঘর্ষ’ হয়েছে সৌদি সরকারের এ ব্যাখ্যার কি প্রমাণ আছে?

তিনি অন্য এক টুইটে সৌদি ব্যাখ্যাকে ‘মিথ্যা’ (আটার বুল) বলে উড়িয়ে দিয়েছেন।

এর আগে গত বুধবার ওয়াশিংটন পোস্ট পত্রিকায় সৌদি আরবের নিখোঁজ সাংবাদিক জামাল খাশোগির লেখা শেষ কলাম প্রকাশিত হয়েছে। নিখোঁজ হওয়ার আগে ওই পত্রিকাকে ৭০০ শব্দের ওই নিবন্ধটি পাঠিয়েছিলেন আল-আরব নিউজ চ্যানেলের সাবেক এ প্রধান সম্পাদক। মতামত পাতায় প্রকাশিত নিজের শেষ কলামেও আরব বিশ্বে অবাধ মত প্রকাশের সুযোগ চেয়েছেন ওই সাংবাদিক।

গত ২ অক্টোবর তালাক সংক্রান্ত নথিপত্র সংগ্রহের জন্য ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন ৫৯ বছর বয়সী খাশোগি। এরপর তাকে আর দেখা যায়নি।

খাশোগি নিখোঁজ হওয়ার দুই সপ্তাহ পর তাকে হত্যার কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করলো সৌদি সরকার। এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার দায়ে দুই উচ্চপদস্থ কর্মকর্তাকে বরখাস্ত এবং আরো ১৮ সৌদি নাগরিককে আটক করেছে রিয়াদ।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত