ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্র অভিমুখে শরণার্থীদের ঢল, ক্ষিপ্ত ট্রাম্প

যুক্তরাষ্ট্র অভিমুখে শরণার্থীদের ঢল, ক্ষিপ্ত ট্রাম্প

গুয়াতেমালার বাধা পেরিয়ে মেক্সিকো সীমান্তে ঢুকে পড়া মধ্য আমেরিকার কয়েক হাজার শরণার্থী যুক্তরাষ্ট্রের দিকে যাত্রা অব্যাহত রেখেছে।

এ ঘটনায় ক্ষিপ্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি যুক্তরাষ্ট্র অভিমুখী এই শরণার্থীদের ঢল ঠেকাতে ওই দেশগুলোতে সাহায্য বন্ধের হুমকি দিয়েছেন।

অন্তত তিন হাজার মানুষের ওই দলটি কয়েক ঘণ্টা গুয়াতেমালা সীমান্ত বরাবর হেঁটে রোববার মেক্সিকোর টাপাচুলা শহরে পৌঁছায়। মেক্সিকোর কয়েকশ' দাঙ্গা পুলিশ প্রধান মহাসড়কে অবস্থান নিলেও তাদের আটকাতে পারেনি।

এই শরণার্থীদের অধিকাংশই এসেছেন হন্ডুরাস থেকে। তাদের অনেকে সীমান্তরক্ষী বাহিনীর নজরদারির মধ্যে মেক্সিকোতে ঢুকলেও কেউ কেউ আসেন অবৈধভাবে সাঁতরে বা ভেলা দিয়ে নদী পার হয়ে।

স্থানীয় মেক্সিকানরা তাদের খাবার, পানি ও কাপড় দিয়ে সহায়তা করে।

শরণার্থীদের এই যাত্রার নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারা পিছু না হটলে তিনি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত বন্ধ করে দেয়া হবে বলেও হুমকি দিয়েছেন।

তিনি টুইটারে লিখেছেন, ‘এই অবৈধ বহিরাগতরা যাতে আমাদের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত অতিক্রম করতে না পারে সেজন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে।’

ওই অঞ্চলের দেশগুলোর তীব্র সমালোচনা করে ট্রাম্প সোমবার এক টুইটে বলেছেন, গুয়াতেমালা, হন্ডুরাস, এল সালভাদর তাদের লোকজনদের দেশ ছেড়ে যাওয়া এবং অবৈধভাবে যুক্তরাষ্ট্রে আসা ঠেকাতে পারেনি। আমরা এখন তাদেরকে নিয়মিতভাবে দিয়ে আসা বৈদেশিক সাহায্য বন্ধ করে দেওয়া কিংবা উল্লেখযোগ্য পরিমাণে কমাতে শুরু করব।

এই দলের নেতাদের একজন রদ্রিগো আবেজা বার্তা সংস্থা এপিকে বলেন, ‘আমরা এখনো জানি না আমরা ওই সীমান্ত (যুক্তরাষ্ট্রের) পর্যন্ত যেতে পারব কিনা৷ তবে যত দূর পর্যন্ত যেতে পারি, সেই চেষ্টা আমরা অব্যাহত রাখব।’

যুক্তরাষ্ট্র সীমান্ত পর্যন্ত যেতে তাঁদের অন্তত দুই হাজার কিলোমিটার পথ পেরোতে হবে।

যুক্তরাষ্ট্রে নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের আগে ট্রাম্প এ শরণার্থীদের বিরুদ্ধে অনেক বেশি কড়া পদক্ষেপ নিচ্ছেন। কারণ, প্রেসিডেন্ট নির্বাচনের সময় শরণার্থী ঠেকানোর প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন তিনি। এখন নির্বাচনের আগে তিনি এ সীমান্ত সংকটের দায় ডেমোক্রেটদের ঘাড়ে চাপাচ্ছেন।

সূত্র: ডয়েচ ভেলে/এএফপি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত