ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে রাহুলকে চাইছে না কংগ্রেস!

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে রাহুলকে চাইছে না কংগ্রেস!

প্রধানমন্ত্রী পদ নিয়ে এখনই কোনও আলোচনায় রাজি না কংগ্রেস। তাদের প্রধান উদ্দেশ্য ক্ষমতা থেকে নরেন্দ্র মোদির সরকারকে টেনে নামানো। এরপরই জোটের সব শরিক একসঙ্গে বসে প্রধানমন্ত্রী কে হবেন, তা ঠিক করবে। পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপধ্যায় শুরু থেকে এই দাবি জানিয়ে আসছিলেন। এবার তার কথায় সায় দিয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম।

একটি তামিল টিভি চ্যানেলের সঙ্গে সাক্ষাৎকারে চিদম্বরম বলেছেন, কংগ্রেস আগামী লোকসভা ভোটে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে দলের সভাপতি রাহুল গান্ধীকে তুলে ধরছে না। তিনি জানান, ২০১৯ সালে ক্ষমতা থেকে বিজেপি-কে ক্ষমতাচ্যূত করার লক্ষ্যে মহাজোট গড়ার চেষ্টা করছে কংগ্রেস। ওই মহাজোটের নেতৃত্বে থাকবে রাহুল গান্ধীর দল। কিন্তু কয়েকটি বিরোধী দল ছাড়া মহাজোটের আহ্বানে এখনও খুব একটা সাড়া পায়নি কংগ্রেস।

প্রাক্তন ইউপিএ সরকারের অর্থমন্ত্রী চিদম্বরম বলেন, আমরা কখনওই বলিনি, আমরা রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী চাই। আমরা চাই বিজেপি-কে সরাতে। তার বদলে একটি প্রোগ্রেসিভ সরকার আনতে চাই। যারা সাধারণ মানুষের স্বাধীনতায় হস্তক্ষেপ করবে না, কর সন্ত্রাস তৈরি করবে না, শিশু ও মহিলাদের সুরক্ষা সুনিশ্চিত করবে ও কৃষকদের স্বার্থ রক্ষা করবে।

তা হলে কংগ্রেসের প্রধানমন্ত্রী পদপ্রার্থী কে হচ্ছেন? এই প্রশ্নের জবাবে চিদম্বরমের জবাব, ‘আমরা একটি জোট গড়তে চাইছি। কে প্রধানমন্ত্রী হবেন, ভোটের পরে তা নিয়ে সিদ্ধান্ত নেবে জোটসঙ্গীরা।’

রাজনৈতিক আলোচকরা মনে করছেন, বর্তমান সময়ে যে আঞ্চলিক দলগুলিকে ছাড়া একা কেন্দ্র থেকে বিজেপিকে সরানো সম্ভব হবে না, তা কংগ্রেস ভালভাবে বুঝতে পারছে। তাই প্রধানমন্ত্রীর পদ নিয়ে বিবাদ না করে বিজেপি-বিরোধী জোটকে ঐক্যবদ্ধ রাখাই এখন কংগ্রেসের কাছে বেশি মূল্য পাচ্ছে।

মাঝখানে কংগ্রেসের পক্ষ থেকে বিরোধী জোটের প্রধানমন্ত্রী প্রার্থী হিসাবে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর নাম নিয়ে আলোচনা ও কথা তোলা শুরু করেন দলের নেতারা। এক সময় রাহুল নিজেও প্রধানমন্ত্রী পদে বসার ইচ্ছাপ্রকাশ করেছিলেন। কিন্তু পরে তিনি সেই মন্তব্য থেকে একশো আট ডিগ্রি ঘুরে গিয়ে বিষয়টির সিদ্ধান্ত জোটের উপরই ছেড়ে দেন।

সূত্র: সংবাদ প্রতিদিন

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত