ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ১৯:১৪

প্রিন্ট

স্মার্টফোনে আসক্তি: বেঁকে যেতে পারে আঙ্গুল

স্মার্টফোনে আসক্তি: বেঁকে যেতে পারে আঙ্গুল
জার্নাল ডেস্ক

চীনের হুনাং প্রদেশের চাংসায় অত্যাধিক স্মার্টফোন ব্যবহারের ফল ভোগ করতে হল এক তরুণীকে। তিনি যেভাবে ধরে স্মার্টফোন ব্যবহার করতেন ঠিক সেভাবেই হাতের আঙ্গুলগুলো বেঁকে যায়। আর সোজা করতে পারছিলেন না তিনি।

জানা গেছে, এক তরুণী বিশ্রাম নেয়ার জন্য অফিস থেকে টানা একটা সপ্তাহ ছুটি নিয়েছিলেন। কিন্তু সে অর্থে বিশ্রাম আর নেয়া হয়ে ওঠেনি। রাতে ঘুমানোর সময়টুকু ছাড়া সবসময়ই একইভাবে ডান হাতে স্মার্টফোন নিয়ে থাকতেন।

ছুটি নিয়ে স্মার্টফোনে বুঁদ হওয়ার দু-তিনদিন পর থেকেই ডানহাতে প্রচণ্ড যন্ত্রণা শুরু হয় তার। তারপর আঙ্গুলগুলো আর নাড়াতে পারছিলেন না তিনি। ঠিক যেভাবে স্মার্টফোন হাতে ধরে থাকতেন, আঙ্গুলগুলো সেভাবেই বাঁকা হয়ে যায়। নাড়াচাড়া করতে পারছিলেন না। সামান্য নাড়াতেও পারছিলেন না।

ওই তরুণী হাসপাতালে গিয়ে জানতে পারেন, তার টেনোসিনোভিটিস হয়েছে। হাড়ের সঙ্গে মাংসপেশীর যোগ যে অংশে সেখানে ফ্লুইড ভর্তি কলাকোষ থাকে। ওই কলাকোষেই প্রদাহ শুরু হয়। যার ফলে প্রথমে যন্ত্রণা এবং অঙ্গের স্বাভাবিক নাড়াচাড়া বন্ধ হয়ে যায়। আঙ্গুলগুলো দীর্ঘ সময় একইরকমভাবে থাকার কারণে কলাকোষগুলো আঘাত পেয়েছে। তাই আঙ্গুলগুলোর এই পরিণতি হয়েছে।

অর্থপেডিক সার্জন গৌতম সাহা বলেন, দীর্ঘদিন ধরে একই কাজ করতে থাকলে আমাদের ব্রেন ওই অঙ্গকে ঘিরে থাকা নার্ভকে সিগন্যাল দেয়। ওই কাজ করতে সুবিধা হবে এমন আকার নিয়ে নেয় অঙ্গ। এই ক্ষেত্রেও তাই হয়েছে। ঠিক একই কারণে অতিরিক্ত সময় একইভাবে স্মার্টফোন ধরে থাকার ফলে ওই তরুণীর আঙ্গুলগুলো এরকম হয়েছে।

তবে জানা গেছে, হাসপাতালে চিকিৎসা করিয়ে আপাতত তিনি সুস্থ। আঙ্গুলের স্বাভাবিক নাড়াচাড়াও হচ্ছে এখন।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত