ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

মোদি এত বড় চোর!

মোদি এত বড় চোর!

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে প্রতিদিনই কোনো না কোনো অভিযোগ করছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এবার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে চুরির অভিযোগ আনল কংগ্রেস। তাদের অভিযোগ, মোদি নাকি রাহুলের বহুলপ্রচারিত স্লোগান চুরি করে নিয়েছেন।

সামাজিক কাজে যুক্ত তথ্য প্রযুক্তি পেশাদারদের সঙ্গে বৃহস্পতিবার সন্ধ্যায় প্রায় দু’ঘণ্টা কথা বলেন প্রধানমন্ত্রী। মানুষের সঙ্গে আলগা হয়ে যাওয়া সম্পর্ক জোরদার করতে ভোটের আগে এসব আইটি কর্মীদের মাঠে নামাতে চাইছেন। মোদির ওই অনুষ্ঠানের স্লোগান ছিল— ‘ম্যায় নেহি হম’।

কংগ্রেসের দাবি এটা রাহুলের স্লোগান। তিনি প্রায়ই এই কথা বলে থাকেন। গত লোকসভা ভোটের প্রচারে রাহুলের ছবি দেয়া পোস্টরেও ছিল ‘ম্যায় নেহি হম’ স্লোগান। যার বাংলা অর্থ— ‘আমি নই, আমরা।’

কংগ্রেস নেতারা বলেন, গত সাড়ে চার বছরে একটিও কাজ নতুন করেননি প্রধানমন্ত্রী। যে সব প্রকল্প নিয়ে ঢাক পেটান, সেগুলিও কংগ্রেসের আমলে শুরু হওয়া।

শুধু নাম বদলে নিজের বলে দাবি করেছেন। ব্যাঙ্কের সঞ্চয় প্রকল্পকে ‘জনধন’, কন্যা সন্তান প্রকল্পের নাম ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’, নির্মল ভারত অভিযানকে ‘স্বচ্ছ ভারত অভিযান’ করেছেন। ২০টির বেশি এ ধরনের প্রকল্প আছে, যেগুলি কংগ্রেসের আমলে শুরু হওয়া।

এ নিয়ে এক কংগ্রেস নেতার ক্ষোভ,— ‘প্রধানমন্ত্রী এত কিছু চুরি করতে পারেন, আম জনতার টাকা চুরি করে বন্ধু অনিল অম্বানীকে দিচ্ছেন; সেখানে স্লোগান চুরি তো মামুলি বিষয়।’

তবে এই নিয়ে প্রকাশ্যে কোনও বিতর্কে জড়াতে চাইছে না বিজেপি। তবে দলের এক নেতার দাবি, ‘গুজরাটের মুখ্যমন্ত্রী থাকার সময়ে ২০১১ সালে মোদির বিজ্ঞাপনে এই স্লোগান ব্যবহার করা হয়েছিল। গত লোকসভা ভোটে রাহুলই সেখান থেকে এটি নিয়েছেন। তাতেও ভোটে জিততে পারেননি।’

এ নিয়ে কংগ্রেসের যুক্তি, এই স্লোগান কোনও ভাবেই মোদির আদর্শের সঙ্গে খাপ খায় না। এটি কংগ্রেসেরই সুর। গত লোকসভা ভোটের বছর চারেক আগে ইন্দোর পুরসভার এক কংগ্রেস সদস্য প্রথম এই স্লোগান ব্যবহার করেন। গত লোকসভায় সেটিকেই রাহুল গান্ধীর আনুষ্ঠানিক স্লোগান করে হয়।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত