ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

‘খাশোগি হত্যা নিয়ে পাগলামি করছে বিশ্ব’

‘খাশোগি হত্যা নিয়ে পাগলামি করছে বিশ্ব’

সাংবাদিক জামাল খাশোগির হত্যার ঘটনায় সৌদি আরবে আটকদের তুরস্কে হাতে তুলে দেয়ার দাবি নাকচ করে দিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের। এসময় তিনি খাশোগির হত্যার ঘটনায় বিশ্বজুড়ে যে নিন্দার ঝড় বয়ে যাচ্ছে তারও নিন্দা করেন।

খাশোগির হত্যার ঘটনায় সন্দেহভাজন যে ১৮ জনকে রিয়াদে গ্রেপ্তার করা হয়েছে তাদের তুরস্কের হাতে সোপর্দ করার দাবি জানিয়েছেন প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান। এছাড়া খাশোগির মরদেহ কোথায় রয়েছে তা জানাতেও সৌদির প্রতি আহ্বান জানান তিনি। শুক্রবার রাজধানী আঙ্কারায় ক্ষমতাসীন একে পার্টির প্রাদেশিক নেতাদের এক সমাবেশে ভাষণ দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

কিন্তু মাত্র একদিন পরেই এরদোয়ানের দাবি নাকচ ক দিল সৌদি আরব। পররাষ্ট্রমন্ত্রী জুবায়ের বলেন,তুরস্ক নয়, সৌদি সরকারই আটক ব্যক্তিদের বিচার করবে।

এসময় তিনি খাশোগি হত্যায় বিশ্ব জুড়ে যে প্রতিক্রিয়া দেখা দিয়েছে তারও তীব্র সমালোচনা করেন। পররাষ্ট্রমন্ত্রী জুবায়ের বলেন, ‘এই ইস্যু নিয়ে পাগলামি শুরু হয়েছে।’ তিনি আরো বলেন, সৌদি সরকারই এই হত্যাকাণ্ডের বিচারে করবে। তবে এর জন্য সময় দিতে হবে।

শনিবার বাহরাইনে আঞ্চলিক সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী জুবায়ের।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, এই হত্যাকাণ্ডকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক নষ্ট হবে না। এ সময় ওয়াশিংটনের সঙ্গে তার দেশের সম্পর্কের গভীরতা বোঝাতে তিনি ‘লৌহবর্মভূষিত’(ironclad) শব্দটি ব্যবহার করেন।

যদিও এর আগে মার্কিন কর্মকর্তা জ্যাম ম্যাটিস বলেছিলেন, খাশোগির হত্যার ঘটনা ‘আঞ্চলিক স্থিতিশীলতা’ নষ্ট করবে। এ ঘটনায় যুক্তরাষ্ট্র সৌদি আরবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে বলেও তিনি জানিয়েছিলেন।

আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত