ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

নিউইয়র্কে উত্তর কোরিয়া-পম্পেও বৈঠক

নিউইয়র্কে উত্তর কোরিয়া-পম্পেও বৈঠক

নিউ ইয়র্কে আগামী বৃহস্পতিবার উত্তর কোরিয়ার উর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে বৈঠকে বসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। দুই দেশের নেতাদের মধ্যে এটি দ্বিতীয় দফা বৈঠক। এশিয়ার এই দেশটিকে সম্পূর্ণভাবে পরমাণু মুক্ত করার লক্ষ্যে এসব আলোচনা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে উর্ধ্বতন সহকারী কিম ইয়ং চোলের সঙ্গে বৈঠকে বসছেন পম্পেও। সিঙ্গাপুর সম্মেলনে যে চার বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হয়েছিলো বৃহস্পতিবারের বৈঠকেও সেগুলো নিয়েই আলোচনা করা হবে। ওই বিষয়গুলোর অন্যতম হচ্ছে পিয়ইয়ংকে পরমাণু অস্ত্রমুক্ত করা এবং দেশটির ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা শিথিল করা।।

গত জুনে সিঙ্গাপুরে প্রথমবারের মত বৈঠকে মিলিত হয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প ও কিম জং উন। বৈঠকে পরমাণু কর্মসূচি স্থগিত করার শর্ত হিসেবে নিজের দেশের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানান কিম। কিন্তু পুরোপুরি অস্ত্র কর্মসূচি ত্যাগ না করা পর্যন্ত এই নিষেধাজ্ঞা তুলতে নারাজ যুক্তরাষ্ট্র।

এদিকে গত শুক্রবার উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়ে বলেছে, তাদের দাবি মেনে নিয়ে পিয়ইয়ংযের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা হলে তারা ফের পরমাণু কর্মসূচি চালু করবে।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত