ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

অবশেষে মুক্ত আসিয়া বিবি

অবশেষে মুক্ত আসিয়া বিবি

দীর্ঘ আট বছর বন্দি থাকার পর বুধবার কারাগার থেকে মুক্তি পেয়েছেন পাকিস্তানের আলোচিত খ্রিস্টান নারী আসিয়া বিবি।

গত বুধবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট ব্লাসফেমি আইনে মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত ওই নারীকে সম্পূর্ণ নির্দোষ ঘোষণা করে সত্ত্বর মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছিল। এর এক সপ্তাহ পর তিনি ছাড়া পেয়েছেন। তবে কারামুক্ত আসিয়া এখন কোথায় অবস্থান করছেন সে বিষয়ে কোনো তথ্য জানাতে রাজি হননি পাক কর্মকর্তারা।

এ সম্পর্কে স্থানীয় কর্মকর্তারা বলছেন, তাকে ছেড়ে দেয়া হয়েছে এবং কড়া নিরাপত্তায় পাঞ্জাব প্রদেশ থেকে রাজধানী ইসলামাবাদে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে তিনি এক নিরাপদ স্থানে অবস্থান করছেন। তবে তার জীবনের নিরাপত্তার স্বার্থেই তার আবাসস্থলের নাম বলা যাচ্ছে না। কেননা তাকে হত্যার হুমকি দিয়েছিল পাকিস্তানের উগ্রপন্থি ইসলামি দলগুলো।

এর আগে আসিয়া বিবিরি আইনজীবী সাইফ উল মুলক সংবাদ মাধ্যম এএফপিকে বলেন, ‘তিনি মুক্ত হয়েছেন। আমাকে বলা হয়েছে, তাকে বিমানে করে নিয়ে যাওয়া হচ্ছে। তবে তার বিমান কোথায় অবতরণ করবে তা কেউ জানে না।’

মহানবী হযরত মোহাম্মদ (স.)কে নিয়ে কটূক্তি করার অপরাধে ২০১০ সালে আসিয়া বিবির বিরুদ্ধে মৃত্যুদণ্ড রায় ঘোষণা করেছিলেন লাহোর হাইকোর্টে। তবে ওই অভিযোগ প্রত্যাখ্যান করে নিজেকে বলে নির্দোষ দাবি করে করেছিলেন ওই নারী। কিন্তু বিচারকরা তার আবেদনে সাড়া না দিয়ে তার বিরুদ্ধে ওই রায় ঘোষণা করেন। তখন পাকিস্তান আদালতের এই রায় দেশে বিদেশে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছিলো।

ফলে গত ৮ বছর ধরে কারাগারে মৃত্যুর প্রহর গুণছিলেন ওই নারী। পরে গত মাসে এই রায়ের বিরুদ্ধে আপিল করেন আসিয়ার আইনজীবীরা। আরেএই আপিলের রায়ে গত ৩১ অক্টোবর তাকে সম্পূর্ণ নির্দোষ বলে ঘোষনা করে সুপ্রিম কোর্ট। তবে এই রায়ের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া প্রকাশ করেছে সে দেশের উগ্রপন্থি ইসলামি দলগুলো।

সূত্র: দ্য গার্ডিয়ান

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত