ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

প্রথমবারের মত শান্তি আলোচনায় তালেবানরা

প্রথমবারের মত শান্তি আলোচনায় তালেবানরা

রাশিয়ার রাজধানী মস্কোয় আফগানিস্তান বিষয়ক বহুপক্ষীয় শান্তি আলোচনায় যোগ দিয়েছেন তালেবান নেতারা। গত কয়েক দশক ধরে চলমান সংঘর্ষের মধ্যে এবারই প্রথম তালেবানরা এ ধরনের কোনো আন্তর্জাতিক শান্তি আলোচনায় প্রতিনিধি পাঠাল।

আফগানিস্তানের শান্তি বিষয়ক উচ্চ পরিষদের সদস্যরাও শুক্রবার মস্কোয় অনুষ্ঠিত বৈঠকে যোগ দিয়েছেন। এই পরিষদ আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া তদারকি করলেও তারা দেশটির সরকারের প্রতিনিধিত্ব করছে না।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভারভ বলেছেন, তালেবানের পাশাপাশি আফগানিস্তানের হাই পিস কাউন্সিলের সদস্যদের উপস্থিতিতে অনুষ্ঠিত এ সম্মেলনে সরাসরি আলোচনার পথ প্রশস্ত হবে বলেই তিনি আশা করছেন।

এ সম্মেলনে প্রথমবারের মত অংশ নিচ্ছে ভারত। এছাড়া চীন, পাকিস্তান, ইরান, ভারত ও মধ্য এশিয়ার পাঁচটি দেশসহ প্রায় এক ডজন দেশের প্রতিনিধিরা এ শান্তি বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে পর্যবেক্ষকের মর্যাদায় উপস্থিত ছিল যুক্তরাষ্ট্র।

আফগান হাই পিস কাউন্সিলের মুখপাত্র বলেছেন, তারা সরাসরি আলোচনার বিষয়টি নিয়ে তালেবানের সঙ্গে কথা বলেছেন এবং তাদেরকে এ আলোচনার জন্য স্থান এবং সময় নির্ধারণ করতে বলেছেন।

মস্কো এবারই প্রথম আফগান তালেবানকে আমন্ত্রণ জানিয়েছে এবং তালেবানের পক্ষ থেকেও উচ্চ-পর্যায়ের প্রতিনিধি দল পাঠানো হয়েছে।

তবে এখনই এ থেকে কোন চটজলদি ফল আসবে বলে আশা করছেন না পর্যবেক্ষকরা। কিন্তু রাশিয়ায় তালেবান ও আফগান প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের প্রতিনিধিদের সঙ্গে যে এক সম্মেলন কক্ষে শান্তি আলোচনার জন্য বসেছে, এটিই গুরুত্বপূর্ণ।

তবে তালেবান আবারো বলেছে, তারা সরাসরি আমেরিকার সঙ্গে আলোচনায় বসবে, আফগান সরকারের সঙ্গে নয়। মস্কো বৈঠকে আফগান সরকার প্রতিনিধি পাঠায়নি।

আফগানিস্তানের উচ্চ শান্তি পরিষদের একজন মুখপাত্র বলেছেন, বৈঠকে তারা তালেবানকে সহিংসতার পথ ছেড়ে সরাসরি শান্তি আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। অন্যদিকে তালেবানরা বলেছে, তারা সুনির্দিষ্ট কারো সঙ্গে আলোচনা করেনি।

রাশিয়ার উদ্যোগে অনুষ্ঠিত এ বৈঠককে আফগান সরকারের পাশাপাশি পশ্চিমা দেশগুলো সন্দেহের চোখে দেখছে। তারা মনে করছে, মস্কোর এ উদ্যোগের ফলে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার অন্যান্য প্রচেষ্টা ক্ষতিগ্রস্ত হতে পারে।

সূত্র: আল জাজিরা, পার্সটুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত