ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

শ্রীলঙ্কায় সংসদ ভেঙে দিলেন প্রেসিডেন্ট, নির্বাচন ৫ জানুয়ারি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৮, ১৫:৫০

শ্রীলঙ্কায় সংসদ ভেঙে দিলেন প্রেসিডেন্ট, নির্বাচন ৫ জানুয়ারি
ফাইল ছবি

গত দুই সপ্তাহ আগে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দেশটিতে যে রাজনৈতিক সংকট সৃষ্টি করেছিলেন সেই পরিস্থিতি দিন দিন ঘনীভূত হচ্ছে। শুক্রবার (৯ নভেম্বর) স্থানীয় সময় মধ্য রাতে দেশটিতে পার্লামেন্ট ভাঙার মাধ্যমে আসছে ৫ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেয়ার মধ্য দিয়ে প্রেসিডেন্ট সিরিসেনা সেই পরিস্থিতিকে আরো জটিল করে তুলেছেন। খবর দ্য গার্ডিয়ান।

এ বিষয়ে দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, দেশটিতে আগামী ১৯ নভেম্বর থেকে মনোনয়নপত্র বিক্রির কার্যক্রম শুরু হবে, যা চলবে টানা ২৬ নভেম্বর পর্যন্ত। আর ২০১৯ সালের ১৭ জানুয়ারি থেকে বসবে সংসদের নতুন অধিবেশন।

সংবাদে আরো বলা হয়, প্রেসিডেন্ট সিরিসেনা নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স (ইউপিএফএ)-র সংসদে কোনো সংখ্যাগরিষ্ঠতা নেই, আর এমনটা বুঝতে পেরেই তিনি এই জুয়াটি খেলেছেন।

এদিকে এই নির্বাচনের নতুন তারিখ ঘোষণার মাত্র কয়েক ঘণ্টা আগে সিরিসেনার দল স্বীকার করে নিয়েছে যে, তাদের নির্ধারিত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের জন্য সংসদে প্রয়োজনীয় সমর্থন দলটির নেই।

অন্যদিকে প্রেসিডেন্টের এমন ঘোষণায় তাৎক্ষণিক ভাবে কোনো মন্তব্য করেননি দেশটির সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তবে তার দল ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) বলছে, ‌‘সিরিসেনার সংসদ ভেঙে দেয়ার এমন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানো হবে’।

এক টুইট বার্তায় বিক্রমাসিংহের দল ইউএনপি জানায়, ‘প্রেসিডেন্টের সংসদ ভেঙে দেয়ার বিষয়টি সম্পূর্ণ অবৈধ এবং এটি পুরোপুরি সংবিধান বিরোধী একটি কাজ। দেশে গণতান্ত্রিক শাসন পুনঃপ্রতিষ্ঠার জন্য আমরা এর বিরুদ্ধে লড়াই করবো।’

সেই টুইট বার্তায় আরো জানানো হয়ে, ‘প্রেসিডেন্ট সিরিসেনা জনগণের অধিকার এবং দেশে আমরা যে গণতান্ত্রিক ব্যবস্থা উপভোগ করছি তা কেড়ে নিয়েছেন।’

উল্লেখ্য, গত ২৬ অক্টোবর সম্পূর্ণ অসাংবিধানিক ভাবে এবং নিজ ক্ষমতাবলে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে তার পদ থেকে অপসারণ করে নতুন প্রধানমন্ত্রী হিসেবে মাহিন্দা রাজাপাকসেকে নিয়োগ দেন প্রেসিডেন্ট সিরিসেনা। আর তার সেই সিদ্ধান্তের মধ্য দিয়ে দেশটিতে নতুন করে এক রাজনৈতিক সংকট দেখা দেয়।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত