ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

দাবানলে নিহত বেড়ে ৪২

দাবানলে নিহত বেড়ে ৪২

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে আরো লোকজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। মঙ্গলবার ওই রাজ্য থেকে আরো ১৩টি মরদেহ উদ্ধার করা হয়েছে। ফলে গত প্রায় এক সপ্তাহের দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৪২ হয়েছে। আগুন থেকে বাাঁচতে সরিয়ে নেয়া হয়েছে ক্যালিফোর্নিয়া রাজ্যের তিন লাখের বেশি মানুষকে।

দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যের উত্তরাঞ্চলীয় শহর প্যারাডাইজ। মঙ্গলবার নিহত ১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে এই শহর থেকেই।

ক্যালিফোর্নিয়ায় দাবানলে এখনও নিখোঁজ রয়েছে কমপক্ষে ২২৮ জন। পুড়ে ছাই হয়ে গেছে রাজ্যের ৭২শ স্থাপনা। ঝুঁকির মুখে রয়েছে আরো প্রায় ১৫৫০০ ঘর-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান।

এবারের এই দুর্যোগকে ১৯৩৩ সালে অনুষ্ঠিত ক্যালিয়োর্নিয়ার সবচেয়ে ভয়াবহ দাবানলের সঙ্গে তুলনা করা হচ্ছে। এতদিন পর্যন্ত লস এঞ্জলসের গ্রিফিথ পার্কের দাবানলটিকেই রাজ্যের সবচেয়ে ভয়াবহতম দুর্যোগ বলে মনে করা হতো।

প্রচণ্ড বাতাসের কারণে শক্তিশালী হয়ে দ্রুত ছড়িয়ে পড়ে আগুন। এ কারণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি এই দাবানলকে প্রধান দুর্যোগ হিসেবে ঘোষনা করার দাবি জানিয়েছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন। এর ফলে জরুরি ভিত্তিতে দাবানলে ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল সংগ্রহ করা সম্ভব হবে।

ট্রাম্প এই রাজ্যের তহবিল হ্রাসের হুমকি দেয়ার একদিন পর তিনি এ দাবি জানালেন।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত