ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

ফুটপাত থেকে সোজা পাতালে

ফুটপাত থেকে সোজা পাতালে

ধরুন, কোনো এক শান্ত সকালে নিরিবিলি ফুটপাতে হাঁটছেন নিশ্চিন্ত মনে। ভাবছেন, এখানে যেহেতু কোনো গাড়িঘোড়া নেই তাই কোনো দুর্ঘটনারও ভয় নেই। আপনি সম্পূর্ণ নিরাপদ। কিন্তু ভুল ভাবছেন। কারণ, কপাল খারাপ হলে এই নিরিবিলি ফুটপাতই হতে পারে মৃত্যুফাঁদ। গত ১৫ দিনের ব্যবধানে এমনই দুটি ভয়ঙ্কর ঘটনা ঘটেছে যথাক্রমে চীন ও তুরস্কে।

গত রোববার চীনের ল্যানঝাউ শহরে ফুটপাত ধরে হাঁটছিলেন এক নারী পথচারী। আচমকা ফুটপাত ভেঙে গভীর গর্তে পরে যান তিনি। তবে ভাগ্য তার ভালোই বলতে হবে। দ্রুত ছুটে আসেন উদ্ধার কর্মীরা। অনেক কসরতের পর তারা তাকে পাতাল থেকে উপরে তুলতে সক্ষম হন।

কিন্তু উদ্ধারের আগেই গর্তে পড়ে থাকা ওই নারীর সিসিটিভি ফুটেজ চীনের বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় পোস্ট হয়। মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সেই ভয়ঙ্কর ছবি। শুরু হয় সমালোচনা। সে দেশের বেসরকারি টিভি চ্যানেল ‘সাংহাইস্ট’-এ ওই মহিলাকে উদ্ধারের ছবিও সম্প্রচার হয়েছে। কয়েক হাজার মানুষ সেই ভিডিয়ো শেয়ার করেছেন। ঘটনার বীভৎসতা নিয়ে যেমন মানুষ সরব হয়েছেন, তেমনই উদ্ধারকারী দলের প্রশংসাও করছেন নেটিজেনরা।

সৌভাগ্যের বিষয়, এ ঘটনায় বড় কোনও আঘাত পাননি ওই নারী। ঘটনার পরই তাকে উদ্ধার করে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসার পর তাকে ছেড়েও দেওয়া হয়। তবে স্বাভাবিক ভাবেই, ঘটনার অভিঘাতে এখনও আতঙ্ক কাটিয়ে উঠতে পারেননি তিনি।

এ ঘটনার মাত্র দু সপ্তাহ আগে তুরস্কে এমনই ভয়াবহ অভিজ্ঞতার মুখোমুখি হয়েছিলেন তুরস্কের দুই নারী। পৃথিবীর ভিন্ন স্থানে ঘটে যাওয়া এই দুই ঘটনায় আঁতকে উঠেছে গোটা বিশ্ব।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত