ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পের বিরুদ্ধে সিএনএনের মামলা

ট্রাম্পের বিরুদ্ধে সিএনএনের মামলা

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার কয়েকজন সহকারীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম হোয়াইট হাউজ।

গত সপ্তাহে এক সংবাদ সম্মেলনে ট্রাম্পের সঙ্গে বিতর্কে জড়ানোর পর সিএনএন এর প্রধান হোয়াইট হাউজ সংবাদদাতা জিম অ্যাকোস্টার হোয়াইট হাউজে প্রবেশে মার্কিন প্রশাসনের নিষেধাজ্ঞা এবং তার প্রেস পাস বাতিলের পর এ মামলা দায়ের করেছে সিএনএন

তার পাস ফিরিয়ে দেয়ার জন্যই মঙ্গলবার সকালে রাজধানী ওয়াশিংটনের ডিস্ট্রিক্ট আদালতে মামলা করেছে সিএনএন। বিচারক টিমোথি কেলির তত্ত্ববধানে রয়েছে মামলটি যিনি নিজেই ট্রাম্প কর্তৃক বিচারক নিযুক্ত হয়েছিলেন।

মামলায় বাদী হয়েছে সিএনএন এবং অ্যাকোস্টা। অভিযুক্ত করা হয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চিফ অব স্টাফ জন কেলি, প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স, হোয়াইট হাউজের যোগাযোগ বিষয়ক উপ-প্রধান বিল শাইন, গোয়েন্দা পরিচালক জোসেফ ক্ল্যান্সি ও অপর কর্মকর্তা জন ডো-কে।

সিএনএনের অভিযোগ, অন্যায়ভাবে এই পরিচিতিপত্র বাতিল কর হয়েছে। এই ঘটনাকে তারা প্রেসের স্বাধীনতা বিষয়ক আইন ফার্স্ট অ্যামেন্টমেন্ট রাইটসের পরিস্কার লংঘন হিসেবে উল্লেখ করেছে।

বুধবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টায় এ মামলার শুনানি হওয়ার কথা রয়েছে।

তবে এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে হোয়াইট হাউজ।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স এই মামলাকে লোকজনকে মুগ্ধ করার সিএনএনের সস্তা প্রয়াস বলে আখ্যায়িত করেছেন। তিনি আরো জানান, সিএনএনর সংবাদদাতা জিম কস্টার পরিচয়পত্র বাতিল করার সিদ্ধান্ত থেকে নড়বে না ট্রাম্প প্রশাসন ।

ওই বিবৃতিতে স্যান্ডার্স আরো বলেন, জিম অ্যাকোস্টার দু’টি প্রশ্নেরই জবাব দেবার পরও তিনি হোয়াইট হাউজের মাইক্রোফোন ইন্টার্নকে দিতে শারিরীকভাবে বাধা দেন। এটাই প্রথমবার নয় যে এই সংবাদদাতা অন্যান্য সংবাদদাতাকে অন্যায় ভাবে সুযোগ দিতে চাননি।

সিএনএনের এই আইনি পদক্ষেপ সম্পর্কে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রশ্ন করা হলে তিনি শুধু বলেন, ‘এ বিষয়ে আমরা পরে কথা বলব।’

সূত্র: সিএনএন/ ভয়েস অব অঅমেরিকা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত