ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

‘শ্রীলঙ্কায় এখন কোনো প্রধানমন্ত্রী বা মন্ত্রিসভা নেই’

‘শ্রীলঙ্কায় এখন কোনো প্রধানমন্ত্রী বা মন্ত্রিসভা নেই’
পার্লামেন্ট স্পিকার কারু জয়সুরিয়া

শ্রীলঙ্কার পার্লামেন্ট স্পিকার কারু জয়সুরিয়া বৃহস্পতিবার বলেছেন, অনাস্থা ভোটের পর দেশে এই মুহূর্তে কোনো প্রধানমন্ত্রী বা মন্ত্রিসভা নেই।

বুধবার নতুন প্রধানমন্ত্রী রাজাপাকসের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাস হওয়ার পর এ বিবৃতি দিলেন স্পিকার।

স্পিকার কারু জয়সুরিয়ার উদ্যোগে বুধবার ২২৫ সদস্যের পার্লামেন্ট ৭২ বছর বয়সী রাজাপাকসের বিরুদ্ধে ওই অনাস্থা প্রস্তাবটি আনা হয়। পার্লামেন্টে বিরোধী দলীয় সংসদ সদস্যদের আনা ওই প্রস্তাবটি কণ্ঠভোটে পাস হয়। পার্লামেন্টের ১২২ জনই রাজাপাকসের বিরুদ্ধে রায় দেন।

এদিকে প্রধানমন্ত্রী রাজাপাকসের বিরুদ্ধে অনুষ্ঠিত ওই অনাস্থা ভোট মেনে নিতে রাজি নন প্রেসিডেন্ট মাইথ্রিপাল সিরিসেনা। তিনি বুধবার স্পিকারের কাছে পাঠানো এক চিঠিতে বলেছেন, সংবিধান ও পার্লামেন্টের রীতি-নীতি উপেক্ষা করে স্পিকার পার্লামেন্টে এই অনাস্থা ভোটের আয়োজন করেছেন। তাই তিনি এটি মেনে নেবেন না।

এরপরই বৃহস্পতিবার দেশে কোনো প্রধানমন্ত্রী বা মন্ত্রিসভা নেই বলে বিবৃতি দিলেন স্পিকার জয়সুরিয়া।

শ্রীলঙ্কায় রাজনৈতিক সঙ্কটের শুরু গত ২৬ অক্টোবর থেকে। ওইদিন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে বরখাস্ত করে তার জায়গায় রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন প্রেসিডেন্ট সিরিসেনা।

কিন্তু তার এই সিদ্ধান্ত মেনে নিতে রাজি ছিলেন না রনিল বিক্রমাসিংহে ও তার সমর্থক মন্ত্রীরা। এ নিয়ে পার্লামেন্টে আস্থা ভোটের দাবি জানান তিনি। এ থেকে বাঁচতে প্রথমে পার্লামেন্ট স্থগিত ও পরে ভেঙে দেন সিরিসেনা। তিনি ৫ জানুয়ারি জাতীয় নির্বাচনের তারিখও ঘোষণা করেন।

কিন্তু গত মঙ্গলবার প্রেসিডেন্ট সিরিসেনার আগাম নির্বাচনের ওই নির্দেশ বাতিল করে দেয় সে দেশের সুপ্রিম কোর্ট।

এরপরই বুধবার রাজাপাকসের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব পাস করেন স্পিকার কারু জয়সুরিয়া।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত