ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ইসরায়েলের দুই মন্ত্রীর পদত্যাগ, সরকার পতনের আশঙ্কা

ইসরায়েলের দুই মন্ত্রীর পদত্যাগ
আভিগডোর লিবারম্যানে

হামাসের সঙ্গে অস্ত্রবিরতির জের ধরে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী আভিগডোর লিবারম্যানের পর পদত্যাগ করলেন ইসরাইলি অভিবাসন বিষয়কমন্ত্রী সোফা ল্যান্ডভার। বিশ্লেষকদের আশঙ্কা এই দুই মন্ত্রীর পদত্যাগের কারণে ইসরায়েলি সরকারের পতন হতে পারে।

বুধবার রাতে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কাছে নিজের পদত্যাগপত্র জমা দেন গত ৯ বছর ধরে অভিবাসন মন্ত্রণালয়ের দায়িত্ব পালনকারী এ মন্ত্রী।

বুধবার গাজা থেকে হামাসসহ অন্যান্য প্রতিরোধ সংগঠনের ক্ষেপণাস্ত্র বৃষ্টির মুখে যুদ্ধবিরতি মেনে নিতে বাধ্য হয় নেতানিয়াহু সরকার। এরপরই পদত্যাগের ঘোষণা দেন প্রতিরক্ষামন্ত্রী লিবারম্যান।

যুদ্ধাবসানে হামাসের সঙ্গে সাময়িক অস্ত্রবিরতি মেনে নেয়ার ইসরায়েলি মন্ত্রিসভার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে লিবারম্যান বলেন, এর মাধ্যমে ‘সন্ত্রাসের কাছে আত্মসমর্পণ করা হচ্ছে।’ হামাসের সঙ্গে দীর্ঘ-মেয়াদী অস্ত্রবিরতি করার চেষ্টারও সমালোচনা করেন তিনি।

তিনি বলেন, নেতানিয়াহুর কাছে আনুষ্ঠানিক পদত্যাগপত্র জমা দেওয়ার ৪৮ ঘণ্টা পর তা কার্যকর হবে। আর এর সঙ্গে সঙ্গে তার কট্টর-ডান বেইতেনু দলও জোট সরকার থেকে বেরিয়ে যাবে।

ইসরাইলের টিভি চ্যানেল-টেন বলেছে, লিবারম্যানের পদত্যাগের কারণে সংসদ ভেঙে দেওয়া হতে পারে। এর ফলে ইসরাইলে আগাম নির্বাচন অনুষ্ঠিত হবে। ইসরাইলি টিভি চ্যানেল-টুয়েন্টি এক প্রতিবেদনে জানিয়েছে, লিবারম্যানের পদত্যাগের মধ্যদিয়ে বিজয় হয়েছে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের।

এদিকে লিবারম্যানের পদত্যাগকে নিজেদের জন্য বড় বিজয় হিসেবে দেখছে হামাস।

সূত্র: পার্সটুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত