ঢাকা, রবিবার, ২০ মে ২০১৮, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ১৩:০৯

প্রিন্ট

এক হাজার প্রকৌশলী নিয়োগ দেবে এইচবিআরআই

এক হাজার প্রকৌশলী নিয়োগ দেবে এইচবিআরআই
জার্নাল ডেস্ক

এক হাজার প্রকৌশলী নিয়োগ দেবে হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউট (এইচবিআরআই)। এই নিয়োগ প্রক্রিয়ার অংশ হিসেবে বৃহস্পতিবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা দিয়েছে প্রতিষ্ঠানটি। পরিকল্পনা কমিশন ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে প্রস্তাবনাটি পাস হলেই এ নিয়োগ প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।
 
সূত্র জানায়, দেশব্যাপী পাঁচ লাখ পেশাদার নির্মাণ শ্রমিক তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে এইচবিআরআই। রাজধানীর কল্যাণপুরে অবস্থিত এ প্রতিষ্ঠানটি শ্রমিকদের প্রশিক্ষণ এবং প্রকল্পের কাজ এগিয়ে নিতে খুব শিগগিরই ট্রেনার বা প্রশিক্ষক হিসেবে সারা দেশ থেকে ১ হাজার প্রকৌশলীকে নিয়োগ করবে। 

এ নিয়োগের ক্ষেত্রে শুধুমাত্র ডিপ্লোমা ইন সিভিল ও ডিপ্লোমা ইন ইলেক্ট্রনিক্স পাস করা প্রার্থীরাই আবেদনের সুযোগ পাবেন। প্রথম শ্রেণির কর্মকর্তা হিসেবে তাদের নিয়োগ দেয়া হবে। প্রকল্পের মেয়াদ অনুযায়ী আগামী ৫ বছরের জন্য অস্থায়ীভাবে এ নিয়োগ দেয়া হবে। তবে নিয়োগপ্রাপ্তরা সরকারি চাকরিতে প্রথম শ্রেণির কর্মকর্তাদের সমমানের সব ধরনের সুযোগ-সুবিধা পাবেন।

প্রকল্পটির সমন্বয়ক ও এইচবিআরআইয়ের জ্যেষ্ঠ গবেষক আকতার হোসেন সরকার জানান, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি। প্রাথমিক পর্যায়ে এখন 'ট্রেনিং ফর ট্রেইনার' কার্যক্রম চলছে। বর্তমানে গণপূর্ত, কারিগরি শিক্ষা বোর্ড, স্থানীয় সরকার ইত্যাদি প্রতিষ্ঠানের প্রকৌশলীদের প্রশিক্ষণ এখানে দেয়া হচ্ছে। এই প্রশিক্ষণ শেষে তারা যে জ্ঞান অর্জন করবেন, তা সাধারণ শ্রমিকদের শেখাবেন। 

এই প্রকল্পের মাধ্যমে প্রথমে ৩৮৪ জন প্রকৌশলীকে প্রশিক্ষণ দেয়া হবে। প্রতি জেলায় দুইজন প্রকৌশলী ও চারজন ডিপ্লোমা প্রকৌশলীকে প্রশিক্ষণ দেয়া হবে। এই প্রকৌশলীরা ৬৪ জেলায় মাঠপর্যায়ে আগামী পাঁচ বছরে নির্মাণ শ্রমিকদের ১২টি আলাদা আলাদা ট্রেডে প্রশিক্ষণ দেবেন। 

এসএস 

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত