ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ০৯:৫০

প্রিন্ট

নতুন চাকরি খোঁজার আগে যে ভুলগুলো করবেন না

নতুন চাকরি খোঁজার আগে যে ভুলগুলো করবেন না
জার্নাল ডেস্ক

নতুন চাকরি খোঁজার আগে আমারা কিছু প্রচলিত ভুল করে ফেলি। এসব ভুলের কারণে চাকরি পাওয়াতেও সমস্যা হয়ে যায়। এগুলো এড়িয়ে চলতে পারলে চাকরি খোঁজার পুরো ব্যবস্থা হয়ে উঠবে অনেকটা সহজ।

১। প্রথমেই আমাদের সিভিতে অপ্রয়োজনীয় তথ্য বাদ দিতে হবে। সিভি এমন ভাবে তৈরি করুন যা দেখে আপনার দক্ষতা সম্পর্কে জানা যাবে। এছাড়াও কিভাবে আপনার দক্ষতা কোম্পানিকে সাহায্য করবে তা উল্লেখ করা প্রয়োজন। সিভিতে আপনি কোম্পানিকে কি দিতে পারবেন তাতেই জোড় দিন।

২। কেন আপনি এই চাকরিটি চান তা উল্লেখ করতে হবে। কভার লেটারে অপ্রয়োজনীয় তথ্য না দেয়াই ভাল। আপনাকে কেন ইন্টারভিউতে ডাকা উচিত সে সম্পর্কে লিখুন। নিজের শিক্ষাগত যোগ্যতার সাথে চাকরির মিল এবং কভার লেটার সংক্ষিপ্ত রাখুন।

৩। ইন্টারভিউতে যাওয়ার আগে অনেকেই কোম্পানি সম্পর্কে রিসার্চ করুন। এতে আপনি বিব্রতকর পরিস্থিতিতে পড়বেন না। আবার ওভারড্রেসড হওয়াটা যেমন নেতিবাচক আবার না হওয়াটাও ভাল নয়। তাই পরিপাটি ও পরিষ্কার জামাকাপড় পড়ুন।

৪। ইন্টারভিউতে কোন প্রস্তুতি ছাড়াই হাজির হওয়ার মত বড় ভুল আর হতে পারেনা। ইন্টারভিউতে যাওয়ার আগে যে পোস্টের জন্য অ্যাপ্লাই করেছেন তা সম্পর্কে রিসার্চ করুন। কোম্পানি ও তাদের কাজ সম্পর্কে ভালভাবে জেনে নিন।

৫। যে পজিশনে অ্যাপ্লাই করেছেন তার জন্য অন্য কোম্পানি কেমন বেতন দেয় জেনে নিন। নিজের যোগ্যতার চেয়ে কম বেতনে রাজি হওয়া ঠিক নয়।

৬। আপনার লিঙ্কডইনের প্রোফাইল আপডেটেড রাখুন। যেকোনো এ্যাওয়ার্ড,সাফল্য বা অর্জন সাথে সাথে লিঙ্কডইনের প্রোফাইলে আপডেট করুন।

বিভিন্ন চাকরির ওয়েবসাইট গুলো নিয়মিত দেখুন ও পাশাপাশি চোখ রাখুন পত্রিকায়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত