ঢাকা, সোমবার, ১৫ অক্টোবর ২০১৮, ৩০ আশ্বিন ১৪২৫ অাপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ২১ মে ২০১৮, ১৫:১৯

প্রিন্ট

বাজারে থাকা পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ

বাজারে থাকা পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ
নিজস্ব প্রতিবেদক

বাজারে থাকা পাস্তুরিত তরল দুধ বিশেষজ্ঞ কমিটি দিয়ে পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পরীক্ষা করে আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করার জন্য খাদ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিএসটিআই কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

একইসঙ্গে এ সংক্রান্ত আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) প্রতিবেদনটিও এক মাসের মধ্যে আদালতে দাখিল করার নির্দেশ দেয়া হয়েছে।

জনস্বার্থে করা এক রিটের শুনানি নিয়ে সোমবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

পাশাপাশি পাস্তুরিত তরল দুধের নিরাপত্তা নিশ্চিতে প্রশাসনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, খাদ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বিএসটিআইয়ের মহাপরিচালক, আইসিডিডিআর,বি এবং পুলিশ মহাপরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পাস্তুরিত দুধের মান নিয়ে আইসিডিডিআর,বির নতুন এক গবেষণার বরাত দিয়ে গত ১৬ জুন বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। গবেষণায় বলা হয়, স্থানীয় বাজারের পাস্তুরিত দুধের ৭৫ শতাংশের বেশি সরাসরি পানের জন্য নিরাপদ নয়।

গণমাধ্যমে প্রকাশিত এসব প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। আর আদালতে রিটের পক্ষে শুনানি করেন আব্দুল্লাহ আবু সাঈদ, ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ ও মো.জাহাঙ্গীর হোসেন।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত