ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ৩ ঘন্টা আগে English

প্রকাশ : ১১ জুন ২০১৮, ১৮:০১

প্রিন্ট

হেরোইন পাচার: দুইজনের ফাঁসির রায়

হেরোইন পাচার: দুইজনের ফাঁসির রায়
সিলেট প্রতিনিধি

মাদক নিয়ন্ত্রণ মামলার দুই আসামিকে মৃত্যুদণ্ড ও এক লাখ টাকা করে জরিমানা করেছেন সিলেটের আদালত। যা সিলেটে মাদকের মামলায় প্রথম কোন মৃত্যুদণ্ডের আদেশ। সোমবার দুপুরে সিলেট মহানগর দায়রা জজ আদালতের বিচারক মফিজুর রহমান ভুঞা এ দণ্ডাদেশ প্রদান করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন, বিয়ানীবাজার উপজেলার টিকর পাড়া ইউনিয়নের তমদির আলীর ছেলে পারভেজ আলম সুমন (২৬) এবং বিয়ানীবাজার উপজেলার রাজ্জাকপুর ইউনিয়নের মুহিব আলীর ছেলে হোসেন আহমদ (৫১)। তাদের মধ্যে পারভেজ আলম সুমন বর্তমানে সিলেট জেল হাজতে আছেন এবং অপর আসামি হোসেন আহমদ জামিনে গিয়ে পলাতক হন।

মামলার নথি থেকে প্রাপ্ত তথ্য মতে, ২০১৪ সালের ৯ মার্চ দক্ষিণ সুরমা পোস্ট অফিসের পার্সেল শাখা থেকে ৮ কেজি ৪৪ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়, যা কাপড়ের ব্যাগে মোড়ানো অবস্থায় ৪টি পার্সেল আকারে ছিলো। পরে বৈদেশিক ডাকঘরের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. মিজানুর রহমান বাদী হয়ে ২০১৪ সালের ১৩ মার্চে মামলা করেন।

এ মামলায় পুলিশ পরিদর্শক জমসেদ আলম (ডিবি) তদন্ত করে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন-১৯৯০ এর ১৯ (১) এর টেবিল (খ) অনুসারে দণ্ডপ্রাপ্ত এ দুই আসামিকে অভিযুক্ত করে অভিযোগপত্র গঠন করেন। অভিযোগপত্রে মোট সাক্ষী ৩৮ জনের নাম উল্লেখ করা হলেও ৩৪ জনের সাক্ষ্যগ্রহণ করে আদালত এ রায় দেন।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে ছিলেন মহানগর দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট মফুর আলী, এপিপি অ্যাডভোকেট জসিম উদ্দিন আহমদ এবং অ্যাডভোকেট ইসতিয়াক আহমদ চৌধুরী। আসামি পক্ষের আইনজীবী হিসেবে আদালতে যুক্তি তর্ক উপস্থাপন করেন অ্যাডভোকেট আবুল খায়ের হেলাল আহমদ ও অ্যাডভোকেট লুৎফুর রহমান।

এর আগে, সিলেটে কোন মাদক মামলায় এরকম মৃত্যুদণ্ডের নজীর না থাকলেও এ মামলায় দুজনের মৃত্যুদণ্ডের বিষয়টিকে শুভ সংবাদ হিসেবেই বিবেচনা করছেন আইনজীবীরা।

এ মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী এপিপি অ্যাডভোকেট জসিম উদ্দিন আহমদ বলেন, যারা মাদক ব্যবসার সাথে জড়িত, তারা দেশের এবং সমাজের শত্রু। সুতরাং বর্তমান সরকার যে মাদক নিয়ন্ত্রণে অভিযান পরিচালনা করছে, আজকের এই রায় সরকারের এ লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সহায়ক হবে। এমনকি যে সকল যুবক মাদক সেবন বা মাদক ব্যবসার সাথে জড়িত, তারা নিজেদের সকল অপরাধ থেকে সরিয়ে নিবে বলে আমি মনে করি।

বাংলাদেশ জার্নাল/জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত