ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৪:১৩

প্রিন্ট

খালেদার অনুপস্থিতিতে বিচার প্রশ্নে আদেশ ২০ সেপ্টেম্বর

খালেদার অনুপস্থিতিতে বিচার প্রশ্নে আদেশ ২০ সেপ্টেম্বর
নিজস্ব প্রতিবেদক

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ফের আদালতে হাজির হতে ‘অনিচ্ছা’ প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সেজন্য তার অনুপস্থিতিতে মামলার বিচারকাজ চলবে কি না- সে বিষয়ে আগামী ২০ সেপ্টেম্বর আদেশ দেবেন আদালত। বৃহস্পতিবার রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারের ভেতরে অবস্থিত ঢাকার বিশেষ জর্জ আদালত-৫ এর বিচারক মো. আখতারুজ্জামান এ তারিখ ধার্য করেন। এর আগে, গত বুধবার জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার পুরাতন কারাগারে স্থাপিত অস্থায়ী এজলাসে হাজির হতে ‘অনিচ্ছা’ জানান খালেদা জিয়া।

রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারের স্থাপিত অস্থায়ী এজলাসে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার চলছে। গত বুধবার (১২ সেপ্টেম্বর) মামলাটির যুক্তিতর্ক শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়াকে আদালতে হাজির করতে পারেনি কারা কর্তৃপক্ষ। তার পরিবর্তে তার কাস্টডি আদালতে পাঠানো হয়। সেখানে উল্লেখ করা হয়, খালেদা জিয়া আদালতে হাজির হতে ‘অনিচ্ছুক’। বৃহস্পতিবারও এই কাস্টডি পাঠানো হয় আদালতে।

এসময় আসামিপক্ষে আইনজীবী সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার ও আমিনুল ইসলাম আদালতকে বলেন, খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার করা যাবে না। তিনি যেহেতু অসুস্থ, আদালতে না আসা পর্যন্ত বিচারকাজ চালানো যাবে না।

দুর্নীতি দমন কমিশনের আইনজীবী অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল বলেন, কোনো আসামি যদি আদালতে আসতে অনিচ্ছুক হন, তাহলে আদালত তাকে ছাড়াই মামলার কার্যক্রম চালাতে পারবেন।

তারপর আসামির আইনজীবীরাও যদি বিচার কাজে অংশ না নেন, তাহলে পরবর্তী তারিখে রায়ের দিন ধার্য করার জন্য আদালতের কাছে আবেদন করেন কাজল। আদালত উভয়পক্ষের শুনানি শেষে আগামী ২০ সেপ্টেম্বর এ বিষয়ে আদেশের জন্য দিন ধার্য করেন।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডিত হওয়ার পর থেকে পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত