ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ১৩:৩০

প্রিন্ট

অন্য বেঞ্চে শহিদুলের জামিন আবেদন

অন্য বেঞ্চে শহিদুলের জামিন আবেদন
জার্নাল ডেস্ক

হাইকোর্টের একটি বেঞ্চের কার্যতালিকা থেকে বাদ (আউট অব লিস্ট) দেওয়ার পর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আলোকচিত্রী ড. শহিদুল আলমের পুনরায় জামিন চেয়ে আরেকটি বেঞ্চে আবেদন করেছেন।

মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় শহিদুল আলমের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া এ জামিন আবেদন দাখিল করেন।

এর আগে গত ১ নভেম্বর বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শহিদুল আলমের জামিন আবেদন হাইকোর্টের কার্যতালিকা থেকে বাদ দেন। পরে শহিদুল আলমের আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন জানিয়েছিলেন, তারা হাইকোর্টের আরেকটি বেঞ্চে পুনরায় জামিন আবেদন করবেন।

গত ৭ অক্টোবর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় জামিন আবেদন করলে আলোকচিত্রী ড. শহিদুল আলমকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এরপর এ মামলায় তার জামিন বিষয়ে হাইকোর্টে রুল শুনানি হয়।

শুনানিকালে সড়ক আন্দোলন নিয়ে আল জাজিরা টেলিভিশনকে দেওয়া শহিদুল আলমের সাক্ষাৎকার ও লাইভ ভিডিওগুলো দেখাতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দেন আদালত। এরই পরিপ্রেক্ষিতে ভিডিও ফুটেজগুলো প্রজেক্টরের মাধ্যমে আদালতে প্রদর্শিত হয়। এরপর হাইকোর্ট শহিদুল আলমের জামিন আবেদন আদালতের কার্যতালিকা থেকে বাদ দেন।

প্রসঙ্গত, দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম ছাত্র আন্দোলন নিয়ে সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরাকে একটি সাক্ষাৎকার দেন। ওই ঘটনায় রমনা থানায় তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় তাকে গ্রেপ্তার দেখায় পুলিশ। গত ৬ আগস্ট ডিবি (উত্তর) পরিদর্শক মেহেদী হাসান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। পরে এ মামলায় শহিদুল আলমকে কারাগারে হাজির করা হলে গত ১২ আগস্ট তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন ঢাকা মহানগর হাকিম ফাহাদ বিন আমিন চৌধুরী।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত