ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ব্যক্তি মালিকানার নতুন দেশ!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৭, ১৯:৪০

ব্যক্তি মালিকানার নতুন দেশ!

বেরিয়েছিলেন ঘুরতে। উদ্দেশ্য ছিল মিশরের দুর্গম এলাকাগুলো ঘুরে দেখা। কিন্তু বাঁধ সাধে সেনাবাহিনী ও প্রশাসন। শেষে শর্তসাপেক্ষ বেড়ানোর অনুমতি পেয়েই ‘আল হাবিবি’ বলে গাড়ি চালিয়ে চলে যান ‘বির তাওয়িল’ এলাকায়। সেদিন ঘুরতে যাওয়া সুযশ দীক্ষিত আজ ওই বির তাওয়িলের মালিক।

৮০০ বর্গ মাইলের এলাকাটি শাসকহীন বলেই পরিচিত। মিশর ও সুদানের মাঝের সেই এলাকাই নিজের বলে দাবি করেছেন ভারতীয় বংশোদ্ভুত সুযশ দীক্ষিত। নাম দিয়েছেন, ‘কিংডম অব সুযশ’। রাজধানী- সুযশপুর। রাষ্ট্রপতি বানিয়েছেন বাবাকে। আর প্রধানমন্ত্রী করেছেন ভাইকে। আর নিজে হয়েছেন প্রথম রাজা।

শুধু তাই নয়। রাজ্যের নতুন পতাকা, ওয়েবসাইটও তৈরি করেছেন সুযশ। বিনিয়োগকারীদের লগ্নির আহ্বানও জানিয়েছেন। জনমানবহীন অঞ্চলে টিকটিকি ছাড়া আর কোনো জীব না থাকায় সেটিকেই জাতীয় পশু বলে ঘোষণা করেছেন তিনি।

প্রসঙ্গত, এর আগেও অনেকেই ওই এলাকা দখলের চেষ্টা করেছিলেন। কিন্তু ইতিহাস অনুযায়ী শস্যবীজ পুঁতে বৈধভাবে বির তাওয়িল দখল করেছেন বলে দাবি সুযশের। ফেসবুকে সব তথ্য ও ছবি পোস্ট করেছেন তিনি।

‘দীক্ষিতের দেশের প্রথম রাজা’ সুযশ শান্তিপূর্ণ ভাবে রাজ্য চালানোর কথাও ঘোষণা করেছেন। পাশাপাশি তাঁর রাজ্যের সার্বভৌমত্ব ভঙ্গের চেষ্টা হলে ‘যুদ্ধের হুঁশিয়ারি’ও দিয়েছেন।

মিশরের আবু সিম্বেল শহর থেকে যেতে হয় এই বির তাওয়িলে। সুযশকে এই অ্যাডভেঞ্চারে সাহায্য করেন দুই স্থানীয়। তবে ফেসবুক পোস্টে অন্যদের এই ধরনের অ্যাডভেঞ্চারের চেষ্টা করতে নিষেধ করেছেন সুযশ।

সূত্র: দ্য টেলিগ্রাফ

/এসএস/

  • সর্বশেষ
  • পঠিত