ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারের দৃষ্টিনন্দন পর্যটনকেন্দ্র

মিয়ানমারের দৃষ্টিনন্দন পর্যটনকেন্দ্র

একটা সময় মিয়ানমার ছিল পুরোপুরি রহস্যে ঘেরা একটি দেশ। অতি সাম্প্রতিক সময়ে মিয়ানমার মুক্তি পেয়েছে কয়েক দশক ধরে চলা সহিংস সামরিক শাসন থেকে। বর্তমানে পর্যটকদের জন্য উন্মুক্ত করা হয়েছে মিয়ানমারের প্রবেশদ্বার। যদিও মিয়ানমারের অধিবাসিদের নির্দিষ্ট কোনো ধর্ম নেই, তারপরেও দেশটির প্রায় ৯০ শতাংশ মানুষ থেরবাদ বৌদ্ধধর্মের অনুসারি। এদের রয়েছে প্রায় প্রথম শতাব্দীর কিছু নিদর্শন। এর মধ্যে রয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের স্বর্ণ স্তূপ, সিড়ি মন্দির, মোমবাতি প্রজ্জলিত মঠ, এবং সেই সাথে উদঘাটিত হয়েছে তাদের শতাব্দী পুরোনো দীর্ঘ আধ্যাত্মিক ঐতিহ্য।

প্রায় ১০০টিরও বেশি আদিবাসি গোষ্ঠির বাস এ মিয়ানমারে। সাম্প্রতিক বছর গুলোতে সংখ্যালঘু মুসলমান ও খ্রিস্টানদের ওপর ধর্মীয় সহিংসতা চালানো হয় ও সেই সাথে অন্য ধর্মাবলম্বীদের বিভিন্ন পবিত্র নিদর্শন ও স্থাপনাও ধ্বংস করা হয়। এ বিষয় গুলো মিয়ানমার সবকারকে ভাবিযে তুলছে এব্ং এসব নিদর্শন রক্ষায় সরকার পদক্ষেপও গ্রহণ করছে।

১.বাগন এটি মিয়ানমারের প্রথম রাজবংশের রাজধানী। ১০৪৪ সালে রাজা অন্বর্থ নির্মাণ করেন এটি। এটি মান্দালায় থেকে ১৯৩ কিলোমিটার দক্ষিণে। এখানে ৪২ বর্গ কিলোমিটার মরুভূমির মত এলাকা জুড়ে ২ হাজারেরও বেশী মন্দির এবং মঠ আছে। আয়ারওয়াদি নদীর তীরে এর অবস্থান। এখানকার সব লাল ইট, সব ধর্মীয় নিদর্শন ১১ থেকে ১৩ শতকে নির্মিত।

২.শ্বেন্দাগন প্যাগোডা

একে বৃহত্তম ড্রাগন প্যাগোডাও বলা হয়ে থাকে। এটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য অত্যন্ত পবিত্র একটি স্থান কেননা এখানে রাখা হয়েছে গৌতম বুদ্ধের একগাছি চুল ও বৌদ্ধ ধর্মের বহু অমূল্য পাণ্ডুলিপি।

৩. থাডিংগুয়েত উৎসব

থাডিংগুয়েত উৎসব আলোর উৎসব হিসেবে পরিচিত। মূলত বৌদ্ধ ঋতুর শেষ তিন দিন এ উৎসব পালন করা হয়।

৪.ম্রাউক উ

এটি মিয়ানমারের একটি গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক শহর। এর পুরু ঘেরা দেয়ালের জন্য একে দুর্গ মনে করা হত। এ দেয়ালটি প্রকৃতপক্ষে নির্মাণ করা হয় এখানে থাকা মন্দিরটিকে ভয়াল ঝড়ো হাওয়া থেকে রক্ষা করার জন্য, কোনো বহিঃশত্রুর আক্রমন থেকে রক্ষা করার জন্য নয়।

৫. সাডান গুহা

’হাপা আন্স লাস’ পাহাড়ের মাঝে অবস্থিত এ গুহা। এর মধ্যে রয়েছে প্রায় ডজনখানেক বুদ্ধমূর্তি।

সূত্র: ন্যাশনাল জিওগ্রাফি

  • সর্বশেষ
  • পঠিত