ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

হিপ পকেটে মানিব্যাগ রাখলে হতে পারে পক্ষাঘাত!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০১৮, ০৫:৫৩  
আপডেট :
 ০৬ জানুয়ারি ২০১৮, ১১:০৫

হিপ পকেটে মানিব্যাগ রাখলে হতে পারে পক্ষাঘাত!

বাইরে বের হলে আমরা সাধারণত মানিব্যাগ হিপ পকেট কিংবা পেছনের পকেটে নিয়েই বের হই। মানিব্যাগ কিংবা পার্স থাকে হিপ পকেটেই। মানিব্যাগে কিন্তু শুধুমাত্র মানি বা টাকা রাখার জন্যই ব্যবহার করি না। এতে থাকতে পারে বিভিন্ন ছোটখাটো আনুষঙ্গিক জিনিসপত্র।

প্যান্টের পেছনের পকেটে মানিব্যাগ রেখে ঘণ্টার পর ঘণ্টা সেভাবেই বসে থাকলে তা ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। এমনকি এ থেকে পঙ্গু হয়েও যেতে পারেন আপনি।

টাকার পাশাপাশি প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় কাগজ, ভিজিটিং কার্ড, ডেবিট ও ক্রেডিট কার্ড, স্মার্টকার্ড, পার্সে থাকে সবই। ফলে, মানিব্যাগ হয়ে যায় ভারী ও মোটাসোটা। পিক পকেটের ঝুঁকি তো থাকেই। সঙ্গে আরও মারাত্মক বিপদ। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

হিপ পকেটে পার্স রাখার বিপদ কোথায়? মার্কিন একটি গবেষণা বলছে, মোটা মানিব্যাগ হিপ পকেটে রেখে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকলে শরীরের ভারসাম্য নষ্ট করে। পিঠ, ঘাড়, যৌনাঙ্গের পার্শ্ববর্তী অঞ্চল, নিতম্বে খারাপ প্রভাব ফেলে। শিরদাঁড়ায় ক্রমাগত চাপ পড়ার ফলে তা ধীরে ধীরে বেঁকে যেতে পারে। পিঠ ও ঘাড়ে ব্যথা শুরু হয়। স্পাইনাল জয়েন্ট, পেশি ও ডিস্ক মারাত্মক ক্ষতিগ্রস্ত হতে থাকে। পেলভিসের একাধিক নার্ভ অকেজো হতে থাকে। সায়াটিকা নার্ভের ওপর অতিরিক্ত চাপ পড়ে। দীর্ঘদিন এভাবে চলতে থাকলে সোজা হয়ে বসার ক্ষমতা হারিয়ে যেতে পারে। শেষ পরিণতি পক্ষাঘাত।

তাহলে উপায়? বিশেষজ্ঞদের প্রশ্ন, হিপ পকেটেই কেন রাখতে হবে মানিব্যাগ? প্যান্টের ডান বা বাঁ দিকের পকেট কিংবা অফিস ব্যাগে মানিব্যাগ রাখা যেতে পারে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিশ্চয়ই পঙ্গু হয়ে যেতে চান না? তাই সময় থাকতেই সাবধান।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত