ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

অন্ধকারে নয়, সঙ্গম করুন আলোতে!

  অনলাইন ডেস্ক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ০৪:৩৭

অন্ধকারে নয়, সঙ্গম করুন আলোতে!

অনেকেরই যতদিন যায় যৌনতায় লিপ্ত হওয়ার ইচ্ছে কমতে থাকে। অনেক সময় চিকিৎসকরা বলে থাকেন, এই অনিচ্ছার কারণ হল, অতিরিক্ত কাজের চাপ, অনিয়ন্ত্রিত জীবনযাপন। কখনও কখনও খাদ্যাভাসও এর জন্য দায়ী থাকে।

দেশি-বিদেশি ডাক্তাররা বলছেন, এই ধরণের সমস্যা বেশিরভাগ দেখা যায় পুরুষদের মধ্যেই! তবে ইতালির সিয়েনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানিরা এক গবেষণা চালিয়ে অবাক করার মতো এক তথ্য এনেছেন। তথ্য অনুযায়ী, উজ্জ্বল আলোই নাকি বাড়াতে পারে পুরুষের যৌন ক্ষমতা। পুরুষের কামোদ্দীপনা বা যৌনমিলনে আগ্রহ কমে গেছে, উজ্জ্বল আলো তাদের সেই আগ্রহ বাড়িয়ে দিতে পারে। সূর্যালোক বা লাইট বক্স এ ধরনের পুরুষদের টেস্টোস্টেরনের মাত্রা বাড়িয়ে দেয়। এমনকি তাদের যৌনাকাঙ্ক্ষার সন্তুষ্টিও বাড়ায়।

ইতালির সিয়েনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই গবেষণা করেছেন। একটি লাইট বক্সের ব্যবহার বা সূর্যালোক পুরুষদের ‘সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার' বা এসএডি কমিয়ে দেয়। উজ্জ্বল আলো এ ধরনের সমস্যায় আক্রান্ত পুরুষদের টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে এবং যৌনজীবনে সমস্যা কমাতে সাহায্য করে।

ভিয়েনায় নিউরোসাইকোফার্মাকলোজি ইউরোপিয়ান কলেজে এক সম্মেলনে তিনি গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করে জানান, এই চিকিৎসা সাধারণত শীতের মাসগুলোতে অনেক কার্যকর হবে।

  • সর্বশেষ
  • পঠিত