ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

কেন খাবেন পনির?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:১৯  
আপডেট :
 ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪৭

কেন খাবেন পনির?

খেতে সুস্বাদু হওয়ায় প্রায় সবাই পনির পছন্দ করে। পনির তৈরির মূল উপাদান হলো দুধ। গরু, মহিষ, ছাগল বা ভেড়ার দুধ দিয়ে এটি তৈরি করা হয়। অনেকের মাঝেই ধারণা আছে যে, পনির একটি চর্বিজাতীয় খাবার, তাই এটি খেলে ওজন বেড়ে যাবে। তাই ইচ্ছে থাকলে অনেক সময় বিশেষ দিবস বা বিশেষ অনুষ্ঠান ছাড়া পনিরের ব্যবহার খুব বেশি চোখে পড়ে না। অথচ নিয়মিত খাদ্যতালিকায় পনির রাখার পরামর্শ দিয়েছেন গবেষকেরা।

গবেষণায় জানা যায়, বিভিন্ন ধরনের পনিরের মধ্যে হলুদ রঙের পনির বেশি পুষ্টিগুণসমৃদ্ধ। এতে উচ্চমানের প্রোটিন ও ক্যালসিয়াম রয়েছে, যা স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষণায় আরও দেখা গেছে, পনিরে লাইনোলিক অ্যাসিড ও স্পাইনগোলিপিডস নামে একধরনের উপাদান রয়েছে, যা ক্যানসার প্রতিরোধে অত্যন্ত কার্যকর। পনিরে উপস্থিত ভিটামিন বি শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায় এবং ক্যালসিয়াম ও ভিটামিন ‘বি’ আমাদের হাড়কে শক্তিশালী করে। এ ছাড়া হলুদ পনির শরীরের রক্তের চাপ নিয়ন্ত্রণে রাখতেও সহায়ক ভূমিকা পালন করে।

সম্প্রতি ডেনমার্কের একদল গবেষক পরীক্ষা করে দেখেছেন যে পনির খেলে ওজন কমে। উক্ত গবেষণায় দেখা গেছে, টানা দুই সপ্তাহ শুধু পনির এবং মাখন খাওয়ার ফলে পাকস্থলীতে খাদ্য হজম হওয়ার জন্য উপকারী ব্যাকটেরিয়ার উপস্থিতি লক্ষণীয়ভাবে বেড়ে যায়। এর ফলে একধরনের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ফ্যাটি অ্যাসিডও বেশি উৎপন্ন হয়েছে, যা অধিক শক্তির উৎপাদন করেছে এবং ফলাফল হিসেবে কয়েক পাউন্ড পর্যন্ত ওজন কমেছে। এই পদ্ধতিতে ওজন কমানোকে বলে ‘চিজ মেটাবলিজম।’

পনিরের উপকারিতা:

গবেষকেরা জানিয়েছেন, বিভিন্ন ধরনের পনিরের মধ্যে হলুদ রঙের পনির বেশি পুষ্টিগুণসমৃদ্ধ। এতে উচ্চমানের প্রোটিন ও ক্যালসিয়াম রয়েছে, যা স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

গবেষণায় দেখা গেছে, পনিরে লাইনোলিক অ্যাসিড ও স্পাইনগোলিপিডস নামে একধরনের উপাদান রয়েছে, যা মারণব্যাধি ক্যানসার প্রতিরোধে অত্যন্ত কার্যকর। পাশাপাশি এর ভিটামিন বি শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। পনিরে উচ্চমানের ক্যালসিয়াম ও ভিটামিন ‘বি’ আমাদের হাড়কে শক্তিশালী করে।

এ ছাড়া হলুদ পনির শরীরের রক্তের চাপ নিয়ন্ত্রণে রাখতেও সহায়ক ভূমিকা পালন করে। এ কারণে শিশু থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক পর্যন্ত সবাই প্রতিদিনের খাবারে কিছুটা হলেও পনির রাখতে পারে। হালকা নাশতায় বা ভারি খাবারের সঙ্গে পনির ব্যবহারের চল রয়েছে বিভিন্ন দেশে। তবে এই পনির ব্যবহারের পদ্ধতিগুলো আমরা অনেকেই সঠিকভাবে জানি না।

/এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত