ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১১ মার্চ ২০১৮, ১২:৪৭

প্রিন্ট

দুদিন গোসল না করলে শরীরে কী হয়?

দুদিন গোসল না করলে শরীরে কী হয়?
জার্নাল ডেস্ক

প্রতিদিন গোসল দেহকে পরিষ্কার রাখতে সাহায্য করে। গোসল করা না হলে শরীরে বিভিন্ন জটিল সমস্যা হয়। শরীরে দুর্গন্ধ, ত্বকের বিভিন্ন সমস্যা এর মধ্যে অন্যতম। এ ছাড়া শরীরকে শিথিল ও সতেজ রাখতেও গোসলের ভূমিকা অনন্য। মাত্র দুদিন গোসল না করলে শরীরে যেসব সমস্যা হয়, সেগুলোর কথা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. শরীরে দুর্গন্ধ হয় ব্যাকটেরিয়ার কারণে। গোসল না করলে শরীর পরিষ্কার পরিচ্ছন্ন থাকে না। এতে ব্যাকটেরিয়া তৈরির আশঙ্কা থাকে। শরীরে দুর্গন্ধ হয়।

২. মুখ না ধুলে ময়লা জমে ব্রণ, ব্ল্যাকহেডস ইত্যাদি সমস্যা হতে পারে ত্বকে। শরীর না ধুলে এসব সমস্যায় ভোগাটা অস্বাভাবিক নয়।

৩. গোসলের পরও শরীরে অনেক ব্যাকটেরিয়া থাকে। এসব ব্যাকটেরিয়া শরীরের জন্য ভালো। তবে দীর্ঘসময় ধরে গোসল করা না হলে এই ব্যাকটেরিয়া উৎপাদন কমে যায়। এগুলো ডায়রিয়া ও ফ্লুয়ের মতো সমস্যা তৈরি করতে পারে।

৪. গোসল না করলে শরীরে ময়লা জমতে থাকে। কয়েক দিন গোসল না করলে শরীরে বাদামি এক ধরনের অবস্থা তৈরি হয়। একে ডার্মাটাইটিস ন্যাগলেকটা বলে। এটি গোসল না করার একটি বড় সমস্যা।

৫. শরীর পরিষ্কার না থাকলে প্রদাহের কারণে একজিমা হয়। ত্বকে লালচে, শুষ্ক একটি অবস্থা তৈরি হয়। এটি গোসল না করার একটি ক্ষতি। গোসল করলে শরীর শুষ্ক হয় না ও র‍্যাশও ওঠে না।

/এসকে/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত